ডার্ক সার্কেলের সমস্যা কমাতে টমেটোর ব্যবহার

প্রকাশিত: 6:15 PM, June 3, 2020

চোখের নিচে কালচে দাগ ও প্রলেপ দেখা দেওয়ার সমস্যাটি বহু কারণেই হতে পারে। ঘুমের অনিয়ম, খাদ্যাভ্যাসে সমস্যা, বয়সজনিত কারণসহ জিনগত কারণেও ডার্ক সার্কেল দেখা দেয়। তবে অধিকাংশ ক্ষেত্রে ত্বকের সঠিক পরিচর্যার অভাবে এমনটা দেখা দেয়। এক্ষেত্রে হাতের কাছে সহজলভ্য উপাদান টমেটোর তিনটি ভিন্ন ভিন্ন ব্যবহার ডার্ক সার্কেলের সমস্যাটি কমাতে সাহায্য করবে।

টমেটো ও অ্যালোভেরার মিশ্রণ

প্রাকৃতিক অ্যালোভেরা পাতার জেলে থাকা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম ত্বক সুরক্ষায় কাজ করে এবং এর বিশেষ বৈশিষ্ট্য চোখের নিচের কালচে দাগ ও ফোলাভাব কমাতে সাহায্য করে।

ব্যবহারের জন্য একটি টমেটো ও এক টেবিল চামচ ফ্রেশ অ্যালোভেরা জেল প্রয়োজন হবে। প্রথমে টমেটোটি ব্লেন্ড করে পেস্টটি একটি পাত্রে সংরক্ষণ করতে হবে। এতে অ্যালোভেরা জেল দিয়ে ভালভাবে চোখের নিচের অংশে পেস্টটি অ্যাপ্লাই করতে হবে। অন্তত ১৫ মিনিটের জন্য রেখে দিয়ে ঠান্ডা পানিতে মুখ ধুয়ে নিতে হবে। ভালো ফলাফল পেতে সপ্তাহে অন্তত ২-৩ দিন ব্যবহার করতে হবে।

টমেটো ও লেবুর রসের মিশ্রণ

ত্বকের কালচেভাব দূর করে উজ্জ্বল করার অন্যতম সেরা উপাদান হল লেবু। এতে থাকা সাইট্রিক অ্যাসিড থেকে অ্যান্টি-এজিং এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ধর্ম পাওয়া যাবে, যা ডার্ক সার্কেল হালকা করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ করবে।

ব্যবহারের জন্য এক চা চামচ টমেটোর রস ও এক চা চামচ লেবুর রস একটি পাত্রে ভালভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণে তুলার বল ডুবিয়ে মিশ্রণ পরিমাণমত নিতে চোখের নিচে চুলার বলটি সমানভাবে বিছিয়ে রাখতে হবে। এভাবে ১৫ মিনিট রাখার পরে মুখ ভালভাবে ধুয়ে নিতে হবে। কাঙ্ক্ষিত ফল পেতে সপ্তাহে একবার ব্যবহারই যথেষ্ট।

টমেটো ও আলুর রসের মিশ্রণ

আলুতে উপস্থিত এনজাইম ত্বকের কালো দাগ কমাতে সহায়তা করে। এটি টমেটোর সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে ডার্ক সার্কেলের সমস্যাটি কমে আসবে। ব্যবহারের জন্য একটি  পাকা টমেটো ও একটি আলু প্রয়োজন হবে। প্রথমেই টমেটো বেটে বা ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। এরপর আলু ব্লেন্ড টমেটোর সাথে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করতে হবে। চোখের নিচে ডার্ক সার্কেলযুক্ত স্থানে মিশ্রণটি ভালোভাবে ম্যাসাজ করে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। শুকিয়ে আসলে ঠান্ডা পানিতে ধুয়ে নিতে হবে। সপ্তাহে এক-দুই দিন এই মিশ্রণটি ব্যবহার করতে হবে ভালো ফল পাওয়ার জন্য।