ঢাকা, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ | ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

তালায় কৃষকদের মাঝে মৌ বক্স বিতরণ


প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২২

বি এম বাবলুর রহমান (তালা-সাতক্ষীরা)
কৃষি অধিদপ্তরের পক্ষথেকে তালায় কৃষকদের মৌ পালন উন্নয়নের লক্ষ্যে ৭ জন এশিনি কৃষকদের মাঝে আধুনিক মৌ-পালন বক্স বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৪ঠা জানুয়ারী) সকালে তালা উপজেলা কৃষি অধিদপ্তরের এক অনুষ্ঠানের মাধ্যমে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত প্রকল্পের আওতায় এ মৌ বক্স বিতরণ করা হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন, কৃষি উপ-সহকারী কর্মকর্তা মোছাঃ আফরোজা আক্তার রুমা,আরো উপস্থিত ছিলেন উপজেলা সকল ইউনিয়নের ব্লকের কৃষি উপ-সহকারী কর্মকর্তা সহ অন্যান্য কৃষকরা।

কৃষি পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় এসএমই ভুক্ত চাষিদের মাঝে তালা উপজেলা কৃষি অফিস কর্তৃক ধানদিয়া ইউনিয়নের আব্দুস সামাদ,নগরঘাটা ইউনিয়নের মোঃ খায়রুল বাশার। সরুলিয়া ইউনিয়নের শঙ্কর কুমার ঘোষ,তালা সদর ইউনিয়নের মোঃ রফিকুল ইসলাম, ইসলাম কাটি ইউনিয়নের পিযুষ কান্তি হালদার, খেশরা ইউনিয়নের অজিয়ার রহমান , খলিলনগর ইউনিয়নের আব্দুর রশিদ সহ ৭ জন কৃষকদের মাঝে বিনামূল্য মৌ মাছির সহ বক্স (মৌ কলনী) বিতরণ করা হয়েছে।

বিতরণ করা নতুন এ প্রযুক্তিটি বর্হিবিশ্বে ব্যাপক প্রচলিত আছে। এ সময় সকল কৃষকদের মাঝে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন সরুলিয়া ইউনিয়নের চৌগাছা ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা দিলীপ কুুমার ঘোষ।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, প্রথাগত বক্সের তুলনায় প্লাস্টিকের এই মৌ বক্সে মধু উৎপাদন বাড়বে ৪০ থেকে ৬০ গুণ।এছাড়া রয়েছে উন্নত রোগ-প্রতিরোধ ব্যবস্থা। আমাদের দেশের মৌ চাষিরা প্রচলিত বক্সে শুধু মাত্র মধু উৎপাদন করতে পারেন। কিন্তু সরবরাহকৃত এ বক্সে রয়েছে মধুর চেয়ে পুষ্টিকর ফুলের পোলেন এবং মোম সংগ্রহ করার ব্যবস্থা। এছাড়া সংগ্রহ করা যাবে আঠালো প্রপোলিস। যা কসমেটিকস ও ওষুধ শিল্পে ব্যবহার করা হয়।মৌ চাষিরা বাংলাদেশে নতুন এ প্রযুক্তি ব্যবহার করে অভ্যন্তরীণ মধু চাহিদা পূরণ করে বিদেশে রফতানি করতে পারবে বলেও জানান সংশ্লিষ্টরা।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, কৃষি পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ (৩য় পর্যায়ে) প্রকল্পের আওতায় এসএমই ভুক্ত চাষিদের মাঝে বিনামূল্য মৌ মাছির সহ বক্স বিতরণ হয়েছে।এর মাধ্যমে কৃষকরা লাভবান হবেন।