তালায় ফায়ার সার্ভিস ষ্টেশনের পার্শ্ব দিয়ে ড্রেন না রাখায় জলাবদ্ধতা সৃষ্টি

Jahid Jahid

Hasan

প্রকাশিত: ১২:২৯ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০২১

বিএম,বাবলুর রহমান,তালা-সাতক্ষীরাঃ
তালায় ফায়ার সার্ভিস নির্মাণের ফলে উপজেলা জুড়ে জলাবদ্ধতার সম্ভবনায় কে সামনে রেখে ইতিমধ্যে ”” ফায়ার সার্ভিস ষ্টেশনের পাশ দিয়ে ড্রেন না রাখায় তালায় জলাবদ্ধতা সম্ভবনা”” শিরোনামে একাধিক পত্র পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পরেও নেই কতৃপক্ষের কোন পদক্ষেপ।চোখ বুজে রয়েছেন সংশ্লিষ্ঠ বিভাগ, গ্রহন করা হয়নি কোন সমাধানের পথ। বছরের শুরুতেই প্রথম বর্ষায় তলিয়ে গেল তালা মুক্তিযোদ্ধা ভবণের পিছনের কৃষকের জমি।

সূত্র মতে:- অভিশপ্ত শত বছরের তালা সদরের জলাবদ্ধতা নিরাশন করে আশার আলো দেখিয়েছিলেন সাবেক চেয়ারম্যান সাংবাদিক এস এম নজরুল ইসলাম। অন্যদিকে তালাবাসীর প্রানের দাবী ফায়ার সার্ভিস নির্মাণের বহু প্রতিক্ষার ফসল হিসাবে গত বছর থেকে শুরু হয়েছে ফায়ার সার্ভিস নির্মাণের কাজ। যাহা নিতান্তয় তালা উপজেলার গুরুত্বপূর্ণ একটি পরিসেবা।

বৃষ্টির শুরুতেই তালা উপজেলা সদর প্লাবিত থাকতো তালার সাবেক চেয়ারম্যানের নিরলস প্রচেষ্টায় শত বছরের জলাবদ্ধতার নিরাশন হয়েছিলো। তালা সদরের বন্যার পানি তালা আলিয়া মাদ্রাসার পাশ দিয়ে বারুইহাটি মালিপাড়া হয়ে শেরেরডাঙ্গী মধ্যদিয়ে তালা পেট্রলপাম্পের পিছন দিয়ে নির্মাণাধীন ফার্য়ার সার্ভিরে মাঝ বরাবর ক্যানেল দিয়ে খুব সহজে সরকারী খালে পানি প্রবেশ করতো।

তালার গণমানুষের প্রানের দাবী তালায় ফার্য়ার সার্ভিস এর অফিস কিন্তু সংশ্লিষ্ট বিভাগের বিবেচনা করা উচিত ছিলো পানি সরবরাহের জন্য একটি ড্রেন রাখা। কোন প্রকার কর্মপরিকল্পনা ছাড়ায় তড়িঘরি করে তৈরী হচ্ছে বহুতল এই ভবন। যেহেতু ভবনটি এখনো শেষ হয়নি সেহেতু পরিকল্পনা করে বিশেষ নজরদারীতে ফার্য়ার সার্ভিস নির্মাণাধীন অফিসের পাশদিয়ে একটি পানির ড্রেন করা যেতে পারে। আর সেটাই হতে পারে এলাকার জলাবদ্ধতা নিরাশনের সমাধান। বিষটি জরুরী ভাবে পদক্ষেপ গ্রহনের জন্য ইউএনও তালা, উপজেলা চেয়ারম্যান তালা ও সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আকর্ষণ করছেন তালার আপামর জনসাধারণ।তালা উপজেলার একাধীক লোক বলেন ফার্য়ার সার্ভিস আমাদের অতি প্রয়োজন অন্যদিকে পানি সরবরাহের জন্য ব্যাবস্থা রাখা খুব জরুরী। কতৃপক্ষের কাছে বিষয়টি ব্যাবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানাচ্ছি।

নির্মাণাধীন ফায়ার সার্ভিসের কাজ করছেন (এম কে বি) মাদার কুঠির বাবর অ্যাসোসিয়েশন- ঢাকা। ভবনের পাশ দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেওয়া প্রসঙ্গে প্রতিষ্ঠান এর সাব ইঞ্জিনিয়ার ইকবাল হোসেন ও প্রজেক্টে ইঞ্জিনিয়ার মোঃ আবুল কালাম বলেন এই প্রকল্পের আওতায় পানির ড্রেন রাখার মতো কোন সিডিউইল নেই , এ বিষয়ে এন এক্স স্যার বলতে পারে।

তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়। নির্মানধীন ফার্য়ার সার্ভিস ষ্টেশনের পাশ দিয়ে একটি পানির ড্রেন না রাখলে এলাকা সমূহ প্লাবনের সম্ভবনা রয়েছে।নির্মাণাধীন ফার্য়ার সার্ভিসের পাশদিয়ে পানি সরবরাহে ড্রেন রাখতে হবে আমি ঠিকাদারের সাথে যোগাযোগের চেষ্টা করছি।

এ বিষয়ে তালা উপজেলা নির্বাহী অফিসার তারিফ-উল হাসান বলেন,নির্মাণাধীন ফায়ার সার্ভিসের পাশ দিয়ে পানির ড্রেন করার বিষয়ে প্রয়োজন হলে সংশ্লিষ্ট বিভাগের সাথে কথা বলে ব্যাবস্থা গ্রহন করা হবে তবে বিষয়টি গণপূর্ত অধিদপ্তর এর বিষয়।

গণপূর্ত অধিদপ্তর সাতক্ষীরার কাছে জানতে চাইলে বলেন তালায় নির্মাণাধীন ফায়ার সার্ভিস স্টেশনের পাশ দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করতে আমাদের কাছের সাইডে যেতে হবে। বিষয়টি অতিব জনগুরুত্বপূর্ণ আমার খতিয়ে দেখছি।