তৃণমূল উন্নয়ন সংস্থার আয়োজনে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ বিষয়ক অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশিত: ১০:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

“অল্প সময়ে,স্বল্প খরচে সঠিক বিচার পেতে চলো যাই গ্রাম আদালতে” এই স্লোগানকে সামনে রেখে ইউরোপিয়ান ইউনিয়ন’র সহ-অর্থায়নে পরিচালিত ইউএনডিপি’র কারিগরি সহায়তায় এবং তৃণমূল উন্নয়ন সংস্থা’র বাস্তবায়নে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বোয়ালখালী ইউনিয়নে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ বিষয়ক (২য় পর্যায়) প্রকল্পের সচেতনতা বৃদ্ধির জন্য জেলার শিল্পীদের পথনাটক প্রদর্শন,নৃত্য ও গান পরিবেশন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বুধবার(০৬এপ্রিল)ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে এ উপলক্ষে নাচ,গান,নাটক ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।এ অনুষ্ঠানে বোয়ালখালী ইউনিয়নের চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলার সাবেক চেয়ারম্যান নব কমল চাকমা।

এ সময় গ্রাম আদালত সক্রিয়করণ(২য় পর্যায়)প্রকল্প স্থানীয় সরকার গ্রাম আদালতের বিচার প্রক্রিয়া সম্পর্কে বক্তারা বলেন…আবেদনকারী কর্তৃক আবেদনপত্র দাখিল ও ইনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক যাচাই-বাছাই করা।
২.আবেদনপত্র গৃহীত হলে তার বিবরণ মামলার রেজিস্টার লেখা।
৩.আবেদনপত্র নাকচ হলে লিখিত আদেশসহ তা আবেদনকারীকে ফেরত প্রদান করা।
৪.প্রতিবাদী ইউনিয়ন পরিষদে হাজির হওয়ার সমন(নোটিশ) ও আবেদনকারীকে অবহিত করা।
৫.উভয়পক্ষকে ৭দিনের মধ্যে ২জন করে সদস্য(একজন ইউপি সদস্য নারী/পুরুষ) ও একজন স্থানীয় ব্যক্তি(পুরুষ/নারী) মনোনয়নের নির্দেশ দেয়া।

৬.কোনো মামলায় নারীর স্বার্থ এবং ফৌজদারী মামলায় নাবালকের স্বার্থ জড়িত থাকলে সংশ্লিষ্ট পক্ষ কর্তৃক অবশ্যই একজন নারী প্রতিনিধি মনোনয়ন করা।
৭.ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও পক্ষগণের মনোনীত ৪(চার)জন সদস্য গ্রাম আদালত গঠন।
৮.শুনানির দিনে সাক্ষীসহ পক্ষগণের বক্তব্য গ্রহণ:প্রাক বিচারের মাধ্যমে আপোষ নিষ্পত্তির উদ্যোগ ও আপোষনামা সম্পাদনের মাধ্যমে নিষ্পত্তি করা।
৯.প্রাক বিচারে নিষ্পত্তি না হলে গ্রাম আদালতের পরবর্তী শুনানির কার্যক্রম শুরু করা।
১০.শুনানি শেষে সদস্যগণের ভোটের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ ও চেয়ারম্যান কর্তৃক প্রকাশ্যে সিদ্ধান্ত ঘোষণা।
১১.মামলার নথি ইউনিয়ন পরিষদে প্রেরণ এবং ইউপি চেয়ারম্যান কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৃণমূল উন্নয়ন সংস্থার প্রকল্প স্বমন্বয়কারী ধনেশ্বর দেওয়ান,যতীন বিকাশ চাকমা,হেডম্যান ত্রিদীপ রায় পোমাং প্রমুখ।