তৃণমূল উন্নয়ন সংস্থার কর্তৃক সচেতনতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বাবুছড়া ইউনিয়নে “অল্প সময়ে,স্বল্প খরচে সঠিক বিচার পেতে চলো যাই গ্রাম আদালতে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইউরোপিয়ান ইউনিয়ন’র অর্থায়নে পরিচালিত ইউএনডিপি’র ও তৃণমূল উন্নয়ন সংস্থা’র বাস্তবায়নে বাংলাদেশের গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের পথনাটক প্রদর্শন,নৃত্য ও কবিতা আবৃত্তি এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
রোবববার(১০এপ্রিল)বিকাল সাড়ে ৩টার দিকে ইউনিয়ন পরিষদের প্রাঙ্গণে এ আলোচনা সভা, সচেতনতামূলক নাটক,গান,কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করা হয়।অনুষ্ঠানে দিপন চাকমা’র সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন তৃণমূল উন্নয়ন সংস্থা’র কমিউনিটি মোবিলাইজার( Community Mobilizer) চিংথোয়াইয়ো মারমা।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সন্তোষ জীবন চাকমা।

এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা বলেন,গ্রাম আদালত কার্যকর ভুমিকা রাখতে পারলে আদালতের ওপর চাপ কমে যাবে। ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পের মাধ্যমে গ্রামগুলোকে আমরা শহরের সুবিধা দিতে পারি এবং গ্রামের মধ্যে যাতে শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে পারি। আমরা যাতে পুলিশের ওপর নির্ভরশীল না হই, আদালতের ওপর নির্ভরশীল না হই। নিজেদের সমস্যা যেন নিজেরা সমাধান বরতে পারি। গ্রাম আদালত সেটা করতে পারলে গ্রামেগঞ্জে শান্তি বিরাজ করবে। গ্রাম আদালত বাংলাদেশের প্রেক্ষাপটে একটি দারুণ বিষয়। কারণ অনেক মানুষ ভুল বোঝাবুঝির কারণে আদালতের দ্বারস্থ হন, ফলে সেখানেও চাপ বেড়ে যায়। খুব ছোট ছোট বিষয় নিয়েও মামলা হচ্ছে।আমরা মনে করি আমরা গ্রাম আদালতকে কার্যকর করতে পারলে আদালতের ওপর চাপ অনেকাংশে কমে যাবে। এরফলে মানুষই সুবিধা পাবে, তাদের সময়- অর্থ দুটোই বেঁচে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,তৃনমূল উন্নয়ন সংস্থার CF,SOFOl আপন চাকমা,তৃণমূল উন্নয়ন সংস্থার সদস্য অনিকা চাকমা,ইউপি সদস্য মো আবদুল্লাহ প্রমুখ।