থমথমে নিউমার্কেট এলাকা,কমানো হয়েছে ইন্টারনেটের গতি

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২২

রাজধানীর নিউমার্কেট এলাকায় আজ মঙ্গলবার বিকেল চারটা থেকে বন্ধ রয়েছে দ্রুতগতির মোবাইল ইন্টারনেট সেবা। মোবাইল অপারেটর সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা পাওয়ার পর ওই এলাকায় দ্রুত গতির ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া হয়।

নিউমার্কেট এলাকায় দোকান মালিক-শ্রমিক ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের চলমান সংঘর্ষের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত।

দেশের চারটি মোবাইল অপারেটরের মধ্যে দুটি অপারেটর সূত্রে ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়ার বিষয়টি জানা গেছে। এছাড়া ঢাকা কলেজ এলাকায় অবস্থানকারী কয়েক ব্যক্তি মুঠোফোনে দ্রুতগতির ইন্টারনেট পাচ্ছেন না বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

এদিকে, ঢাকা কলেজের হল বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ৫ মে পর্যন্ত হল বন্ধ থাকবে বলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক এটিএম মঈনুল হোসেন সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সোমবার মধ্যরাত থেকে শুরু হওয়া এই সংঘর্ষ এখনো চলছে। থেমে থেমে হামলা হচ্ছে। কখনও ব্যবসায়ীরা হামলা করছেন, কখনও শিক্ষার্থীরা। এই সংঘাতে এখন পর্যন্ত শতাধিক আহত হয়েছেন বলে জানা গেছে।

আহতদের মধ্যে অন্তত ৪০ জন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া ধানমন্ডির পপুলার, গণস্বাস্থ্য ও স্কয়ার হাসপাতালেও অনেকে ভর্তি হয়েছেন। স্কয়ার হাসপাতালে ভর্তি একজনের অবস্থা গুরুতর বলেও জানা গেছে।

নিউমার্কেটের এই ঘটনায় ধানমন্ডি-২ থেকে নীলক্ষেত পর্যন্ত থমথমে পরিস্থিতি বিরাজ করছে। দোকানপাট সব বন্ধ। নিউমার্কেটের দিকে অবস্থান নিয়েছেন ব্যবসায়ীরা। ঢাকা কলেজের ছাত্রদের একটি অংশ কলেজের ছাদে, আরেকটি অংশ চন্দ্রিমা মার্কেটের সামনে অবস্থান নিয়েছে।

ঘটনাস্থলে পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। সংঘাত থামাতে টিয়ার গ্যাস ও জলকামান ব্যবহার করছেন তারা।

নিউমার্কেটের সামনে টায়ারে আগুন জ্বলতে দেখা গেছে। টায়ারের পাশাপাশি ফুটপাতে থাকা দোকানের জিনিসপত্রেও আগুন জ্বলতে দেখা গেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা সেই আগুন নেভানোর চেষ্টা করেন।