ঢাকা, ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ | ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

থেমে নেই সড়কে মৃত্যুর মিছিল


প্রকাশিত: ২:৩৬ অপরাহ্ণ, মে ১, ২০২১

করোনা মহামারির কারণে চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই সারাদেশে লকডাউন ঘোষণা করে সরকার। শুরুতেই সীমিত পরিসরে চলাচল করলেও মাসের মাঝামাঝি সময় থেকে গণপরিবহন চলাচল নিষিদ্ধ করে সরকার। কিন্তু এরপরও থেমে নেই দুর্ঘটনা। স্বাভাবিক সময়ের তুলনায় দুর্ঘটনার সংখ্যা কিছুটা কমলেও তাকে আতঙ্কজনক বলছেন গণপরিবহন বিশেষজ্ঞরা। তাদের দাবি, অবকাঠামোগত উন্নয়নের ফলে সড়কে গতি বাড়লেও গতিকে নিরাপদ করতে যেসব কাজ করা দরকার সেগুলো হচ্ছে না। যে কারণেই এমনটা ঘটছে।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে, চলতি মাসের শুরু থেকে গতকাল (বুধবার) পর্যন্ত সারাদেশে ৩১৭টি দুর্ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছে ৩৮২ জন। এরমধ্যে শুধু মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৫৩ জন। এই সময়েও রাজধানী ঢাকায় ৫-৬ জন নিহত হয়েছে। গত মার্চ মাসে এই দুর্ঘটনার সংখ্যা ছিল ৪০৯টি। তাতে নিহত হয়েছিলেন ৫১৩ জন।

দুর্ঘটনার কারণ জানতে চাইলে সংগঠনটির নির্বাহী পরিচালক সাইদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, দুর্ঘটনা কমানোর জন্য যেসব উদ্যোগ গ্রহণ করা দরকার, সরকার এখনও সেটা শুরু করেনি। সহসা শুরু করবে বলেও মনে হচ্ছে না।

তিনি আরও বলেন, আমাদের কঠোর আইন আছে, কিন্তু তার বাস্তবায়ন নেই। আমরা মনে করি আইনটা সহজ করে যদি তার কঠোর বাস্তবায়ন হতো, তাহলেও অপরাধ কমতো।