দীঘিনালায় ৩টি গ্রাম ও ১স্কুলে নিরাপদ পানি,স্বাস্থ্যকর টয়লেট ও মৌসুমী সবজি চাষাবাদ সামগ্রী বিতরণ

প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

দীঘিনালা উপজেলার ৩টি ইউনিয়নের তিনটি গ্রাম ও একটি স্কুলে সম্পন্ন নিরাপদ পানি, স্বাস্থ্যকর টয়লেট ও মৌসুমী সবজি চাষাবাদের কার্যক্রমের যাবতীয় উপকরণ বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার(৪নভেম্বর) সকালে দীঘিনালায় জাবারাং কর্তৃক বাস্তবায়িত এস-ওয়াস প্রকল্পের আওতায় নির্মিত ওয়াশব্লক,সাধারণ টয়লেট,ইকোস্যান টয়লেট,গভীর ও অগভীর নলকূপ কার্যক্রমের যাবতীয় উপকরণ বিতরণ করা হয়।এ প্রকল্পের অধীনে ৫টি টয়লেট,৫টি ইকোস্যান টয়লেট, ৪টি ডিপ টিউবওয়েল, ৪টি স্যালো টিউবওয়েল,১টি স্কুলভিত্তিক ওয়াশব্লক ও ৩০টি কিচেন গার্ডেন স্থাপনে সহায়তা করা হয়।প্রকল্পের অর্থায়নের সহযোগিতা করেন ইউনাইটেড পারপাস ও পেনি এপিল।

বিতরণ অনুষ্ঠানে বানছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্মৃতি বিজয় চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত এই বিতরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মোস্তফা।

এসময় এস-ওয়াশ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী বিদ্যুৎ জ্যোতি চাকমার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে নির্বাহী অফিসার ফাহমিদা মোস্তফা বলেন, ইউনাইটেড পারপাস ও জাবারাং কমিউনিটির সাথে মিলে যেসব কাজ বাস্তবায়ন করেছে, তা সন্তোষজনক। এই স্কুলের কাজ দেখেই বুঝতে পেরেছি, তারা কাজের মান যথাযথভাবে বজায় রেখেই তারা সব কাজ সম্পন্ন করেছেন। তাদের এই প্রকল্পটির মেয়াদ আরও বাড়ানো উচিত। তিনি প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য তাঁর পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, নির্মিত সব টয়লেট ও নলকূপ তারা আপনাদের মাঝে বিতরণ করে যাচ্ছেন। এখন এগুলোকে রক্ষণাবেক্ষণ ও সঠিক ব্যবস্থাপনা করা সংশ্লিষ্ট কমিউনিটির দায়িত্ব ও কর্তব্য।

উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মোস্তফা তাঁর বক্তব্যে আরো বলেন,বাল্যবিবাহের পরিসংখ্যান ও কুফল তুলে ধরে এ বিষয়ে সকলকে সচেতন থাকার আহবান জানিয়ে বলেন, করোনা পরিস্থিতির কারণে বিগত দুই বছর ধরে হঠাৎ করে বাল্যবিবাহ বৃদ্ধি পেয়েছে। এই বাল্যবিবাহ রোধ করার জন্য স্কুল কর্তৃপক্ষ, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক সকলকে সক্রিয়ভাবে অবদান রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রজ্ঞান জ্যোতি চাকমা,জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপিরা, বানছড়া উচ্চ বিদ্যালয়ের ওয়াশ কমিটির সভাপতি বিদ্যুৎ জ্যোতি চাকমা, ইউনাইটেড পারপাস-এর প্রতিনিধি মারিয়া বিনতে মান্নান প্রমুখ।