ধূমপান ছাড়ার কিছু ঘরোয়া টিপস

প্রকাশিত: 6:17 PM, June 2, 2020
Stop smoking now

ধূমপান বর্তমান সময়ে সবচেয়ে মারাত্মক সমস্যা গুলির একটি। এবং ধূমপায়ীর সংখ্যাও আশংকাজনক হারে বাড়তেই আছে প্রতিনিয়ত।  এই মরণ নেশার প্রতি প্রবল আকর্ষণ প্রতিনিয়ত মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।তবে ধূমপান ছাড়তে ইচ্ছুক এমন লোকের সংখ্যাও নেহাতই কম না।

ধূমপান থেকে বাঁচার জন্য রয়েছে ঘরোয়া কিছু পদ্ধতি। আসুন জেনে নিই ধূমপান ছাড়ার ছয় উপায়-

১. দীর্ঘদিন ধরে সিগারেট খেলে শরীরে একেবারে ভেতর পর্যন্ত চলে যায় নিকোটিন। শরীরে টক্সিন হিসেবে জমতে থাকা নিকোটিনকে ধুয়ে বার করে দিতে পানির কোনো বিকল্প নেই। ধূমপান ছাড়তে প্রচুর পানি পান করুন।

২. আদা খেতে পারেন। এতে উপস্থিত বেশ কিছু উপাদান নানাভাবে সিগারেট খাওয়ার ইচ্ছাকে দমিয়ে দেয়। আদা চা বা কাঁচা আদা খেতে পারেন।

৩. নিকোটিনের মতো টক্সিনের সঙ্গে লড়াই করতে প্রতিদিন ভিটামিন এ, সি ও ই সমৃদ্ধ ক্যাপসুল অথবা খাবার খান। এতে সিগারেটের নেশা কমে যাবে।

৪. খেতে পারেন আঙুরের রস। এটি নিকোটিনের কারণে শরীরের ভেতরে জমতে থাকা টক্সিন দূর করে ফুসফুসের কর্মক্ষমতা বাড়ায়। এ ছাড়া সিগারেট খাওয়ার ইচ্ছাও কমতে শুরু করে।

৫. সিগারেটের নেশা ছাড়াতে ওটস খেতে পারেন। ২ কাপ ফোটানো পানির সঙ্গে ১ চামচ ওটস মিশিয়ে সারা রাত রেখে দিন। পর দিন সকালে পুনরায় ১০ মিনিট ফুটিয়ে নিয়ে প্রতিটি খাবারের পর অল্প করে খেতে থাকুন। এতে শরীর থেকে নিকোটিন বেরিয়ে যাবে। সেই সঙ্গে কমে যাবে সিগারেট খাওয়ার ইচ্ছাও।

৬. মধুতে থাকা ভিটামিন, এনজাইম এবং প্রোটিন শরীর থেকে নিকোটিন বের করে দেয় ও সিগারেট খাওয়ার ইচ্ছাকেও নিয়ন্ত্রণে করে।

তথ্যসূত্র: স্কাই নিউজ।