নতুন করে মুক্তিযোদ্ধা হলেন ১২৫৬ জন!

প্রকাশিত: 3:04 PM, June 3, 2020

আবেদন যাচাই-বাছাই শেষে নতুন করে আরো ১ হাজার ২৫৬ জনকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়েছে। আজ মঙ্গলবার মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত গেজেট প্রকাশ করেছে।

জানা গেছে, উপজেলা ও বিভাগীয় কমিটির যাচাই-বাছাই শেষে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক নতুন করে ১ হাজার ২৫৬ জনকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করা হলো।

মুক্তিযোদ্ধার স্বীকৃতি চেয়ে প্রায় দেড় লাখ আবেদন তিন ধাপে যাচাই-বাছাই শেষে নতুন করে এই গেজেট প্রকাশ হলো। তালিকাভুক্তরা এখন থেকে মুক্তিযোদ্ধা হিসেবে রাষ্ট্রের সব সুযোগ-সুবিধা পাবেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করে বলেন, নতুন স্বীকৃতিপ্রাপ্তদের নিয়ে মুক্তিযোদ্ধার এই সংখ্যা দাঁড়ালো ২ লাখ ১৪ হাজার ৫৬ জন। আর বর্তমানে সরকারি ভাতা পাচ্ছেন ২ লাখ ২ হাজার মুক্তিযোদ্ধা।

তিনি আরো জানান, খুলনা বিভাগ থেকে প্রাপ্ত আবেদনগুলো এখনো যাচাই-বছাই করা শেষ হয়নি। ওই তালিকা যাচাই-বাছাই করা হলে মুক্তিযোদ্ধার সংখ্যার আরো বাড়বে।

আব্দুল্লাহিল মারুফ বলেন, আগের মুক্তিযোদ্ধাদের সব তালিকা এবং সারাদেশ থেকে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই শেষে কয়েক মাস পর বলা যাবে যে, প্রকৃত মুক্তিযোদ্ধার সংখ্যা কত। কারণ আগের তালিকাগুলোতে একজনের নাম একাধিক জায়গায় আছে। তাদের নাম একটি তালিকায় রেখে অন্যগুলো থেকে বাদ দেওয়া হবে।

নতুন করে যারা মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন তাদের তালিকা সরকারি মুদ্রণালয়ের (বিজি প্রেস) ওয়েবসাইটে (www. bgpress.gov.bd) পাওয়া যাবে বলে জানা গেছে।