না ফেরার দেশে চলে গেলেন হাসান আরিফ

প্রকাশিত: ৩:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২২

না ফেরার দেশে চলে গেলেন আবৃত্তিকার হাসান আরিফ। আজ শুক্রবার বেলা ১টা ৫০ মিনিটে রাজধানীর শ্যামলীর একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন, জানিয়েছেন, তাঁর পারিবারিক বন্ধু আজহারুল হক আজাদ। চিকিৎসকের বরাত দিয়ে তিনি জানান, মাল্টি অরগান ফেইলিওরে আরিফের মৃত্যু হয়েছে,মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর।

জানা গেছে,তিনি দীর্ঘদিন ফুসফুসের রোগে ভুগছিলেন। করোনায় আক্রান্ত হলে গত বছরের শেষের দিকে তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়। দীর্ঘদিন ওই হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। হাসান আরিফের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আবৃত্তিকার হাসান আরিফের মরদেহ আজ হিমঘরে রাখা হবে। কাল শনিবার সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত আরিফের মরদেহ রাখা হবে শহীদ মিনারে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে তাঁর জানাজা হবে বলে জানিয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ। আবৃত্তিকার হাসান আরিফ মরদেহ দান করে গেছেন।

হাসান আরিফের জন্ম ১৯৬৫ সালে। আশির দশক থেকে আবৃত্তি চর্চায় যুক্ত হন তিনি। সাংগঠনিক আবৃত্তিচর্চা ও প্রশিক্ষণে তাঁর বিশেষ ভূমিকা রয়েছে। তিনি সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ছিলেন।