নিজের গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির

প্রকাশিত: 1:14 AM, May 29, 2020

ক্ষমতাকেন্দ্রীক রাজনীতির জটিল ঘূর্ণাবর্তের সময়ে নিজে যে দল গঠন করে ফের ক্ষমতায় গিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন সেই দলই বহিষ্কার করেছে আধুনিক মালয়েশিয়ার রূপকার খ্যাত বর্ষীয়ান রাজনীতিক মাহাথির মোহাম্মদকে।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তাকে বহিষ্কারের কথা জানিয়েছে ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়ার (বারসাতু)। এই রাজনৈতিক দলের সহ-প্রতিষ্ঠাতা পূর্ব এশিয়ার অন্যতম রাজনীতিক মাহাথির মোহাম্মদ।

এক প্রতিবেদনে আল জাজিরা জানিয়েছে, গত ১৮ মে দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেননি মাহাথির। বরং পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে বসেন সাবেক এই প্রধানমন্ত্রী। এই ঘটনায় তার দলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরির পরিরেক্ষিতে বৃহস্পতিবার তাকে বহিষ্কারের কথা জানায় বারসাতু।

দলটির বিবৃতিতে বলা হয়েছে, তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মাহাথির মোহাম্মদকে দল থেকে বহিষ্কার করা হলো। মাহাথিরের সঙ্গে তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে গত ফ্রেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। এরপর আবারও প্রধানমন্ত্রী পদে লড়ার ঘোষণা দেন তিনি। পরে তাকে তোয়াক্কা না করে দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে পূর্ব এশিয়ার এই দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।