নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা তিন গুণ বেড়েছেঃ তথ্যমন্ত্রী

প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ, মার্চ ৩, ২০২২

তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মাহমুদ বলেছেন, পৃথিবীতে সবসময় দ্রব্যমূল্য বেড়েছে, কখনও কমেনি। দেখতে হবে দ্রব্যমূল্যের সঙ্গে মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে কি না। গত ১৩ বছরে মানুষের মাথাপিছু আয় বেড়েছে সাড়ে চার গুণ আর নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে তিন গুণ। মধ্যআয়ের মানুষের ক্রয়ক্ষমতাও তার কাছাকাছি বেড়েছে।

৩ মার্চ জাতীয় প্রেসক্লাবে চাঁদের হাট কেন্দ্রীয় পরিষদ আয়োজিত দাদাভাই স্মৃতি পদক প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে আগে দাবি করা হতো শ্রমিকের মজুরি হতে হবে সাড়ে তিন কেজি চালের মূল্যের সমান। বাংলাদেশে এখন একজন শ্রমিক ১২-১৫ কেজি চালের মূল্যের সমান মজুরি পায়। কাজেই মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। ভারত, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্রে গত কয়েক বছরে সব ভোগ্য পণ্যের দাম কয়েক গুণ বেড়েছে। সে তুলনায় বাংলাদেশে অনেক কম বেড়েছে।

এ সময় বিএনপি নেতাদের দাবির বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে তিনি বলেন, বেগম খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর দাবিতে বেশ কিছুদিন ধরেই সারা দেশে তারা কর্মসূচি পালন করেছে। নির্বিঘ্নে সেগুলো হয়েছে, তবে কোনো কোনো জায়গায় নিজেরা নিজেরা মারামারি করেছে। তারা কর্মসূচি পালন করতে চাইলে করতে পারছে। কিন্তু সমাবেশ করতে গিয়ে যদি বিশৃঙ্খলা করে বা বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করে যা জনজীবনে বিপত্তি ঘটায়; তখন তো পুলিশকে ব্যবস্থা নিতে হয়।

হাসান মাহমুদ আরও বলেন, তাদের মারামারি ঠেকানোর জন্যও তো পুলিশকে ব্যবস্থা নিতে হয়। মির্জা ফখরুলসহ যারা এ বিষয়ে কথা বলছেন তাদের বলব সরকারের দিকে আঙুল না তুলে নিজেদের মারামারি বন্ধ করুন।