পরিবার কল্যাণ সপ্তাহ উপলক্ষে কিশোরী সমাবেশ ও বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ

প্রকাশিত: ১:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ২০, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি

“সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি,শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে ৬দিনব্যাপী (১৭-২২ডিসেম্বর) পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।মঙ্গলবার(২০ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার পরিবার পরিকল্পনা কার্যালয়ে এ এতভোকেসি সভা ও ৬৬০জন কিশোরীদের মাঝে স্যানিটারি প্যাড বিতরণ করা হয়। এ সময় মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা’র কর্মকর্তা নিটু দেওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী।

এ সভায় মাটিরাঙ্গা সদর উপজেলা পরিবার পরিকল্পনা সহকারি চন্দ্র বিকাশ ত্রিপুরা’র সঞ্চালনায়
অতিথির বক্তব্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী বলেন,কৈশোর বা বয়ঃসন্ধিকাল একজন কিশোর-কিশোরীর জন্য গুরুত্বপূর্ণ সময়। তাই এ সময় কিশোর-কিশোরীরা যাতে ভুল পথে পা না বাড়ায় তার জন্য আমাদের কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা কেন্দ্র কাজ করে যাচ্ছে।জনগণকে সচেতন করে মাতৃ ও শিশু মৃত্যুর হার আরো কমিয়ে আনতে হবে। বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করছে সরকার। কিন্তু তা হচ্ছে না অসচেতনতা ও অনিয়মের কারণে। প্রতিটি মাকে সঠিক স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হবে যদি প্রত্যেকে সচেতনতার মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে।

বিশেষ অতিথির বক্তব্যে শাহনাজ সুলতানা বলেন,
স্বাস্থ্য কেন্দ্রেসেবা নিচ্ছে কিশোরীরা স্বাস্থ্যসেবা জনগণের দোড় গোড়ায় পৌঁছে দেয়ার লক্ষ্যে খাগড়াছড়ি সদরে মা ও শিশু হাসপাতাল,বিভিন্ন উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন স্বাস্থ্যসেবা কেন্দ্রে চালু করা হয়েছে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা।তোমরা কিশোরীরা দেশের হাল ধরবে,তোমরাই সুস্থ্যভাবে দেশ পরিচালনা করবে।

এর মাধ্যমে সর্বস্তরের কিশোর-কিশোরীরা এ কর্নারে এসে বিভিন্ন স্বাস্থ্যসেবা, পুষ্টি, আয়রন ট্যাবলেট খাবার নিয়ম, পিরিয়ডকালীন পরিচর্যা, ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, বাল্যবিয়ের কুফলসহ নানা বিষয় সেবা পেয়ে থাকে। ইতোমধ্যে এ জেলায় সুফল পেতে শুরু তৃণমূলের কিশোর-কিশোরীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনা আজ কিশোরীরা নিশ্চিন্তে স্বাস্থ্যসেবার সুবিধা পাচ্ছে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব, উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম,খাগড়াছড়ি সদর উপজেলা সহকারি পরিবার কল্যাণ কর্মকর্তা শাহনাজ সুলতানা,মাটিরাঙ্গা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল হাশেম প্রমুখ।