প্রধানমন্ত্রীর আশ্বসে কাজে ফিরলেন চা শ্রমিকরা

প্রকাশিত: ১:০১ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

কর্মবিরতি প্রত্যাহার করে আপাতত চলমান ১২০ টাকা মজুরিতে কাজে ফিরছেন চা-শ্রমিকরা।২১ আগস্ট রবিবাররাতে মৌলভীবাজার জেলা প্রশাসকের সঙ্গে বৈঠকের পর বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের পক্ষ থেকে এ সিদ্ধান্ত হয়। সোমবার সকাল ৯টায় চা-শ্রমিকদের কাজে যোগদানের কথা রয়েছে।

রোববারে রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ত্রিপক্ষীয় বৈঠকের পর যৌথ বিবৃতি দেওয়া হয়, প্রধানমন্ত্রীর প্রতি বিশ্বাস ও আস্থা রেখে তার সম্মানে চলমান ধর্মঘট প্রত্যাহার করে সোমবার থেকে আপাতত চলমান মজুরি ১২০ টাকায় কাজে যোগদান করবেন চা-শ্রমিকরা।

জেলা প্রশাসকের কার্যালয়ে চা-শ্রমিকদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত হয়, আসন্ন শারদীয় দুর্গাপূজার আগে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হওয়ার জন্য চা-শ্রমিক নেতৃবৃন্দ আবেদন করবেন। জেলা প্রশাসক কর্তৃক প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ আবেদন উপস্থাপিত হবে। চা-শ্রমিকদের অন্যান্য দাবিসমূহ লিখিত আকারে জেলা প্রশাসকের কাছে দাখিল করবেন। জেলা প্রশাসক প্রধানমন্ত্রীর বিবেচনার জন্য দাবিসমূহ তার কার্যালয়ে পাঠাবেন।
দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা নির্ধারণের দাবিতে গত ১৩ আগস্ট থেকে ধর্মঘট শুরু করেন চা শ্রমিকরা। গত শনিবার মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের বিভাগীয় শ্রম দফতরের কার্যালয়ে শ্রম অধিদফতর ও সরকারের প্রতিনিধির সঙ্গে বৈঠকে বসেন চা শ্রমিক নেতারা। বৈঠকে চা-শ্রমিকদের মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা নির্ধারণ করা হয়। তবে সাধারণ চা-শ্রমিকরা এ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে কর্মবিরতি অব্যাহত রাখেন।