ফ্রয়েড হত্যার প্রতিবাদে জাস্টিন ট্রুডোর হাঁটু গেড়ে মাটিতে বসে সংহতি প্রকাশ

প্রকাশিত: 11:00 AM, June 7, 2020

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হাঁটু গেড়ে মাটিতে বসে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করেছেন। দেহরক্ষী দ্বারা বেষ্টিত এবং কালো মাস্ক ব্যবহার করে রাজধানী অটোয়ায় পার্লামেন্টের সামনে শুক্রবার ‘নো জাস্টিস’, ‘নো পিস’ সমাবেশে উপস্থিত হয়ে বিক্ষোভকারীদের তাক লাগিয়ে দেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।– রয়টার্স , ইয়ন, দ্য হিন্দু
কানাডায় পূর্বাঞ্চলে একজন আদিবাসী নারীকে পুলিশ গুলি করে হত্যা করার একদিন পরই তিনি ওই বিস্খোভে অংশ নেন। এসময় ‘ট্রাম্পের হয়ে দাঁড়াও’ বলে বিক্ষোভকারীরা বর্ণবাদবিরোধী সমাবেশে ট্রুডোকে উদ্দেশ্য করে চিৎকার করেন। বিক্ষোভকারীদের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগানের সময় ট্রুডো হাত তালি দিয়ে সমর্থন জানান।

টরন্টোসহ কানাডার অন্যান্য শহরগুলোতেও একই রকম বিক্ষোভ অনুষ্ঠিত হয়। মিনিয়াপোলিস শহরে এক কৃষ্ণাঙ্গ হত্যার ঘটনায় আফ্রিকান আমেরিকানদের বিরুদ্ধে পুলিশের বর্বরতার সর্বশেষতম ফ্ল্যাশপয়েন্টে পরিণত হয়েছে। ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই ঘটনা মার্কিন রাজনৈতিক এজেন্ডায় গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে । ফ্লয়েডের মৃত্যুকে ঘিরে কারফিউ উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
গত ২৫শে মে ৪৬ বছর বয়স্ক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড জাল নোট দিয়ে সিগারেট কিনছিলেন কি – না তা তদন্ত করতে একজন শ্বেতাঙ্গ পুলিশ ফ্লয়েডকে গ্রেপ্তার করে এবং মাটিতে শুইয়ে ফেলে বেশ কয়েক মিনিট ধরে তার হাঁটু দিয়ে ফ্লয়েডের ঘাড় চেপে ধরে রাখেন। সেখানেই তার মৃত্যু হয় ।