বঙ্গোপসাগরে নিম্নচাপ,সতর্কতা অবলম্বনের পরামর্শ

প্রকাশিত: ১১:৪৪ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২২

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। বর্তমানে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপ আকারে একই এলাকায় প্রায় অক্ষাংশ ১১ দশমিক ০ ডিগ্রি উত্তর এবং দ্রাঘিমাংশ ৮২ দশমিক ৫ ডিগ্রি পূর্বে অবস্থান করছিল।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। যে কারণে সাগর এখন উত্তাল রয়েছে। ফলে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা নদ-নদীবন্দরগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্যববেক্ষণ করে নৌ-যান চালাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর সুত্র জানিয়েছে ৫ মার্চ সকাল ৬টায় নিম্নচাপটি দক্ষিণ-পশ্চিম থেকে জায়গা বদল করে উত্তর-পশ্চিমে সরে যায়। ওই সময় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬১৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে এবং কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৬৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৪৯৫ দক্ষিণ দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। যে কারণে দেশের চার সমুদ্রবন্দর চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রাকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সাবধানতার সঙ্গে পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন এটি তামিলনাড়ুর দিকে অগ্রসর হচ্ছে। নিম্নচাপের প্রভাব বাংলাদেশে পড়ার কোনো সম্ভাবনা নেই। তবে আগামী কয়েকদিন বাংলাদেশের তাপমাত্রা বাড়ার কোনো সম্ভাবনা নেই।