বাজেটে গুয়াংজু, চেন্নাই, কলম্বো, টোকিও, টরন্টো, বাহরাইন, শারজাহ, নিউইয়র্কে বিমানের নুতন রুট

প্রকাশিত: 4:53 PM, June 15, 2020

আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৩ হাজার ৬৮৮ কোটি টাকার বরাদ্দ রাখা হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন খাতে। গত অর্থ বছরে এই বরাদ্ধ ছিল ৩ হাজার ৪২৬ কোটি টাকা। এবারের বাজেটে ২৬২ কোটি টাকা বরাদ্ধ বাড়ানো হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তার বাজের বক্তৃতায় এই তথ্য জানান।

বাজেটে রাস্ট্রীয় পতাকাবাহী বাংলাদেশ বিমানের বিমান বহন সম্প্রসারণ, লাভজনক বিভিন্ন গন্তব্যে সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বৃদ্ধি এবং উচ্চ চাহিদা সম্পন্ন গন্তব্য যেমন গুয়াংজু, চেন্নাই, কলম্বো, টোকিও, টরন্টো, বাহরাইন, শারজাহ, নিউইয়র্ক এবং ছালালাহতে সার্ভিস সম্প্রসরণ অথবা পুণ প্রবর্তনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে।

মন্ত্রী তার বক্তব্যে বলেন, নিরাপদ দক্ষ ও নির্ভরযোগ্য দ্রুতগতির যাত্রি ও পন্য পরিবহন সুবিধাদি নিশ্চিতকরণে বিশ্বমানের বেসামরিক বিমান পরিবহন ব্যবস্থা গড়ে তুলতে সরকার কার্যকর পদক্ষেপ গ্রহন করেছে। দেশের আন্তর্জাতিক বিমানবন্দর সমুহের যাত্রী ও কার্গো হ্যান্ডেলিং সক্ষমতার মান ও পরিধি বৃদ্ধির অংশ হিসাবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণ কাজ চলমান রযেছে। কক্সবাজার ও সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীতকরণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। বাগেরহাট জেলায় খান জাহানআলী বিমানবন্দর নির্মাণসহ যশোর, সৈয়দপুর ও বরিশাল বিমানবন্দর এবং রাজশাহীর শাহ মখদুম বিমানবন্দর সম্প্রসারণ ও নবরুপায়নের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এছাড়া দেশে একটি আন্তর্জাতিক মানের সিভিল এভিয়েশন ইনস্টিটিউট নির্মাণসহ