বিএনপির বক্তব্যে মনে হয়, তাদের চিন্তাধারা একপেশে – হাসান মাহমুদ

প্রকাশিত: 4:52 PM, June 1, 2020

রোববার সচিবালয়ে নিজ দপ্তরে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে ‘সাধারণ ছুটি’ না বাড়ানো নিয়ে বিএনপি নেতাদের বক্তব্য নিয়ে এক প্রশ্নে তিনি বলেন, “মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিদিন নানা কথা বলছেন। বিএনপির বক্তব্যে মনে হয়, তাদের চিন্তাধারা একপেশে। দেশের কোটি কোটি খেটে খাওয়া মানুষের কথা তারা মোটেও চিন্তা করে না।

“প্রতিদিনের আয়ের ওপরই যে কোটি কোটি মানুষের জীবন-জীবিকা চলে, তাদের মুখে আহার ওঠে, সেই কথাটা মোটেই তারা চিন্তা করে না। সেজন্যই তারা সবকিছু একেবারে বন্ধ করে দেয়ার মতো কথা বলতে পারে, কারফিউ দেয়ার কথাও মাঝেমধ্যে তারা বলে।”

গত ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে রোববার থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে অফিস চালু করেছে সরকার; চালু হয়েছে গণপরিবহনও।

তথ্যমন্ত্রী বলেন, “আমাদের দেশ একটি খেটে খাওয়া মানুষের দেশ, এখানে কোটি কোটি মানুষ তাদের প্রতিদিনের উপার্জনের ওপর নির্ভর করে, তাদের কথা মাথায় রেখেই সরকার সঠিক পদক্ষেপ নিয়ে এগুচ্ছে।

“জীবনরক্ষার জন্য জীবিকাকেও রক্ষা করতে হয় এবং সরকারকে জীবন ও জীবিকা দুটিই রক্ষার জন্য কাজ করতে হয়। সে কারণেই পৃথিবীর উন্নত দেশগুলো অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করেছে।”

বাংলাদেশেও মানুষের জীবন-জীবিকা রক্ষার জন্য প্রধানমন্ত্রী সাধারণ ছুটি প্রলম্বিত করেননি জানিয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক হাছান বলেন, “কারণ আমাদের দেশ একটি খেটে খাওয়া মানুষের দেশ। এখানে মাসের পর মাস সবকিছু বন্ধ করে রাখা সম্ভব নয়।

“যেখানে ইউরোপের উন্নত দেশগুলো পারেনি, সেখানে প্রতিদিন এখনও বহু মানুষের মৃত্যু হচ্ছে, প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছে, তারপরও তারা অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করেছে।”

তিনি বলেন, “তবে এই অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করা কিম্বা ছুটি প্রলম্বিত না করার মানে এই নয় যে, আমরা করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার আগে যেভাবে চলতাম, সেভাবে চলব। এখন অবশ্যই আমাদের স্বাস্থ্যবিধি মানতে হবে। মনে রাখতে হবে, আমার সুরক্ষা আমার হাতে।