বিশেষ ফ্লাইটে কাতার থেকে ফিরলেন ৪০৯ প্রবাসী বাংলাদেশি

প্রকাশিত: 12:20 PM, June 11, 2020

করোনা পরিস্থিতিতে কাতারে আটকে পড়া ৪০৯ জন প্রবাসী বাংলাদেশি বিশেষ ফ্লাইটে দেশে ফিরেছেন।

আজ বৃহস্পতিবার (১১ জুন) সকাল সাড়ে ৯টায় কাতারে আটকে পড়া প্রবাসী বাংলাদেশিকে নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ৮ মার্চ থেকে কাতার-বাংলাদেশ যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ রয়েছে। কাতারের বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থাপনায় যাত্রীরা কাতার থেকে ইস্যু করা করোনামুক্তির স্বাস্থ্য সনদ নিয়েছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৭৭৭-৩০০ মডেলের এই উড়োজাহাজে ৩৫টি বিজনেস ক্লাস ও ৩৮৪টি ইকোনমি ক্লাসের আসন রয়েছে। যাত্রীদের মধ্যে কাতারে বসবাসরত বাংলাদেশি পরিবার ও সাধারণ শ্রমিক থেকে শুরু করে বিভিন্ন শ্রেণি-পেশার প্রবাসীরা রয়েছেন।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ গণমাধ্যমকে বলেন, ‘কাতারের পক্ষ থেকে কাউকে পাঠিয়ে দেওয়ার জন্য কোনো চাপ নেই। স্বেচ্ছায় যাঁরা অনেক দিন ধরে দেশে যেতে চাচ্ছিলেন এবং দূতাবাসে নিবন্ধন করেছিলেন, তাঁদের জন্য এই ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। যেহেতু নিবন্ধনকারীদের সংখ্যা বেশি, তাই বাকিদের জন্য আমরা আরেকটি ফ্লাইটের ব্যবস্থা করব।’

কাতার এয়ারওয়েজে ১৫ জুন দোহা থেকে ঢাকায় যাত্রী বহন করার কথা রয়েছে। তবে আপাতত বাংলাদেশ থেকে কেউ কাতারে প্রবেশের সুযোগ না পেলেও ট্রানজিট যাত্রী হিসেবে দোহায় বিমানবন্দরে অবতরণ করতে পারবেন। কাতারের কারাগার থেকে মুক্তি পাওয়াসহ অন্য বাংলাদেশিদের নিয়ে কাতার এয়ারওয়েজের আরেকটি ফ্লাইট ঢাকায় যাবে বলে জানা গেছে।

কাতার দুর্যোগ ব্যবস্থাপনা সুপ্রিম কমিটি জানিয়েছে আগামী ১ আগস্ট থেকে কাতারে প্রবাসীদের প্রবেশ শুরু হব। স্বাভাবিকভাবে ১ সেপ্টেম্বর থেকে যে কেউ কাতারে প্রবেশ করতে পারবেন।