বিশ্বকাপে ওয়ানডে ম্যাচে ভারতের কাছে বাংলাদেশের নারীদের হার

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২২

নারী ওয়ানডে বিশ্বকাপের ম্যাচে ভারতের কাছে ১১০ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ভারতের করা ৭ উইকেটে ২২৯ রানের জবাবে ১১৯ রানে থামে নিগার সুলতানা জ্যোতির দল।
হ্যামিলটনে বাংলাদেশের নারী দল সর্বনিম্ন রানের লজ্জায় পড়ার সম্ভাবনায় ছিল। ২০১২ সালে মিরপুরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৬০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরও দুইবার ৬৮ ও ৭১ রানে থেমেছিল টাইগ্রেসরা।

ভারতের বিপক্ষে আজ (২২ মার্চ) বিশ্বকাপের মঞ্চে সেই লজ্জায় পড়তে যাচ্ছিল টাইগ্রেসরা। ২৩০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩৫ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ফেলে জ্যোতির দল। শেষ পর্যন্ত সালমা খাতুন ও লতা মণ্ডলের ব্যাটে ভর করে লজ্জার সেই স্কোর পেরোয় বাংলাদেশ। টাইগ্রেসদের পক্ষে মাত্র পাঁচ ব্যাটার দুই অঙ্কের রান স্পর্শ করেন। সালমা ৩২, লতা ২৪, মুর্শিদা ১৯, রিতু মণি ১৬ ও জাহানার ১১ রান করে বাংলাদেশের স্কোর একশো পার করে। শেষ পর্যন্ত ৪০ ওভার ৩ বলে ১১৯ রানে থামে টাইগ্রেসরা।

ভারতের পক্ষে স্নেহ রানা ৪টি ও ঝুলন গোস্বামী এবং পূজা ভাস্ত্রাকর ২টি করে উইকেট শিকার করেন।

এর আগে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে ওপেনিংয়ে উড়ন্ত সূচনা পায় ভারতীয় নারীরা। ১৫ ওভারে তোলে ৭৪ রান। ৩০ রান করা স্মৃতি মান্দানাকে নাহিদা আক্তার ফেরালে ভাঙ্গে সেই জুটি। এরপর কোনও রান যোগ না করতে আরও দুই উইকেট হারায় ভারত।

রিতু মণি পরপর দুই বলে ফেরায় ৪২ রান করা শেফালি ভার্মা ও রানের খাতা না খোলা মিতালি রাজকে। চতুর্থ উইকেটে ৩৪ রান যোগ করেন যষ্টিকা ভাট ও হারমাপ্রিত কৌর। তবে ১৪ রান করা হারমানপ্রিতকে রান আউটের ফাঁদে ফেলে ফেরান হারমানপ্রিতকে।
পঞ্চম উইকেটে রিচা ঘোষকে নিয়ে ৫৪ রানের জুটি গড়েন অর্ধশতক হাঁকানো যষ্টিকা। রিচা ফেরেন ২৬ রান করে এবং যষ্টিকা বরাবর ফিফটি ছুঁয়েই রিতু মণির বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন।
পূজা ভাস্ত্রাকরের ৩০ ও স্নেহ রানার ২৭ রানের উপর ভর করে ২২৯ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। বাংলাদেশের হয়ে রিতু মণি ৩৭ রানে ৩টি ও নাহিদা ৪২ রানে দুই উইকেট শিকার করেন।