বিশ্বের সকল ধর্মে শান্তিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে;কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

প্রকাশিত: ১২:১৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে বিশ্ব শান্তি বুদ্ধ ধাতু বোগোঃ জাদি পরিচালনা কমিটি’র আয়োজনে ৬ষ্ঠ বর্ষপূর্তির ২দিন ব্যাপী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করা হয়েছে।
শুক্রবার (২৪ডিসেম্বর)সন্ধ্যা ৬টার দিকে খাগড়াছড়ি জেলা সদরের সাতভাইয়া পাড়ায় বিশ্ব শান্তি বুদ্ধ ধাতু বোগোঃ জাদির প্রাঙ্গনে এ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান(প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি পায়রা ও কবুতর উড়িয়ে ২দিনব্যাপী বিশ্ব শান্তি বুদ্ধ ধাতু বোগো জাদিঃ স্থাপনের ৬ষ্ঠ বর্ষের পদার্পন অনুষ্ঠানের শুভ সূচনা করেন।এ সময় বৌদ্ধ নর-নারীরা করোনা মুক্তিসহ দেশ জাতির মঙ্গল কামনায় ভগবান বৌদ্ধের নিকট বিশেষ প্রার্থনা করেন।

উদ্বোধনকালে তিনি বলেন,ধর্মীয় বিশ্বাসের মাধ্যমে প্রায়শ’ই মানব জীবনের যাবতীয় সমস্যাসহ অন্য ব্যক্তির সাথে পরস্পর বিপরীতমুখী চিন্তা-ভাবনাকে চিহ্নিত ও পরিচিতি ঘটানোর সুযোগ তৈরী করা হয়।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা মনে করেন যে, কেবলমাত্র সকল প্রকার দুঃখ-দূর্দশা শেষে শান্তি লাভ করা সম্ভব।সকল দুঃখ থেকে পরিত্রাণ লাভ করো,শান্তি লাভ কর।বৌদ্ধদের দার্শনিক মতবাদের  চারটি মহৎ গুণাবলীর অন্যতম একটি হিসেবে স্বীকৃত।সেটি হচ্ছে শান্তি।

তিনি বলেন,বিশ্বের সকল ধর্মে শান্তিকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে। ব্যাপক অর্থে, শান্তি প্রতিষ্ঠার মাধ্যমে স্রষ্টার/ভগবানের কাছে নিজের ইচ্ছাকে সমর্পণ করাকেই শান্তি হিসেবে সঙ্গায়িত করা হয়।ধর্মমতে,কোন ব্যক্তির নিজস্ব কোন নম্র আচরণ সহিংসতা বর্জন ও শান্তির উদ্দেশ্যে তা অভিমুখীকরণ ব্যতীত পরিপূর্ণরূপে সম্পন্ন হবে না।

এ সময় খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মংক্যচিং চৌধুরী, জেলা।পরিষদের সদস্য।শতরুপা চাকমা,সাতভাইয়া পাড়া বিশ্ব শান্তি বুদ্ধ ধাতু বোগো জাদি প্রতিষ্ঠাতা কেটু মারমা আফুশি, খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়াসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।