বিশ্ব নদী দিবস উপলক্ষে গ্রীন ভয়েসের চেঙ্গী নদী পর্যবেক্ষণ

প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৬, ২০২১


খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

নদীমাতৃক বাংলাদেশে পানি এবং টেকসই উন্নয়ন একে-অপরের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। নদী ছাড়া যেমন আমাদের জীবন অচল, তেমনি জলবায়ু ও প্রকৃতি- যা আমাদের জীবন ও জীবিকার সাথে ঘনিষ্ঠভাবে জড়িত তার স্বাভাবিক প্রবাহের জন্যও পানি অপরিহার্য।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সকালের দিকে গ্রীন ভয়েস (পরিবেশবাদী যুব সংগঠন), পার্বত্য চট্টগ্রাম অঞ্চল ও খাগড়াছড়ি জেলা শাখার উদ্যোগে বিশ্ব নদী দিবস উপলক্ষে চেঙ্গীনদীর তীরবর্তী কয়েকটি জায়গায় পর্যবেক্ষণ করা হয়।

এসময় নদী পর্যবেক্ষন শেষে গ্রীন ভয়েস খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি চারু বিকাশ ত্রিপুরা বলেন, “চেঙ্গী নদী দিনে দিনে সংকোচিক হচ্ছে, নদীতে বর্জ্য ফেলার কারণে নদী দূষণ এবং নদীখেকোদের দ্বারা দখলের স্বীকার হচ্ছে। তাই চেঙ্গী নদী রক্ষায় প্রশাসনের দ্রুত পদক্ষেপ স্বরূপ হাইকোর্টের রায় বাস্তবায়নের দাবি জানান। ”

এরপর পর্যবেক্ষণ কার্যক্রমের অন্যান্য সদস্যরা অবিলম্বে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন এবং চেঙ্গী-সাঙ্গু ও কর্ণফুলী নদীসহ সকল নদী রক্ষা করার আহ্বান জানান।

পর্যবেক্ষনের সময় আরো উপস্থিত ছিলেন সংগঠনের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নিশি ত্রিপুরা, সদস্য অংমাপ্রু মারমা, পূজাশ্রী ত্রিপুরা, মংঞো মারমা ও উম্রাচিং মারমা।