ভাইবোনছড়ায় ২টি স্কুলের সুবিধা-বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ

প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধিঃ

খাগড়াছড়ি জেলা সদর ভাইবোনছড়া ইউনিয়নের রবিধন পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও ম্রাচানাই কার্বারী পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১২২ জন সুবিধা-বঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেছে জাবারাং কল্যাণ সমিতির সেতু-এমএলই প্রকল্প।

শনিবার(১৬ অক্টোবর) সকালে দাতা সংস্থা এফসিডিও এবং মানুষের জন্য ফাউন্ডেশনের অর্থায়নে জাবারাং কল্যাণ সমিতির সেতু-এমএলই প্রকল্প কর্তৃক পরিচালিত ভাইবোনছড়ার ইউনিয়নের রবিধন পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও ম্রাচানাই কার্বারী পাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১২২ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

এসময় মানুষের জন্য ফাউন্ডেশনের প্রতিনিধি এভেলিনা চাকমা, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, সেতু-এমএলই প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী বিনোদন ত্রিপুরাসহ প্রকল্পের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিন শিক্ষা উপকরণ বিতরণের পূর্বে মানুষের জন্য ফাউন্ডেশন পও জাবারাং কল্যাণ সমিতির প্রতিনিধিরা ককবরক ও মারমা ভাষায় প্রাক-প্রাথমিক, ১ম শ্রেণি ও ২য় শ্রেণির শ্রেণি পাঠদান কার্যক্রম পরিদর্শন করেন। পর্যবেক্ষণ শেষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ স্কুল ব্যাগ, খাতা, কলম, স্কেল ও জ্যামিতি বক্স বিতরণ করা হয়।

এসময় বিদ্যালয়ের মা দল ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দের সাথে বিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি, কোভিড-১৯ পরবর্তী শিক্ষার্থীর উপস্থিতি, শিক্ষার্থী ঝরে পরার চিত্র ও তার কারণ নিয়ে আলোচনা করা হয়।
অনুষ্ঠানে বক্তারা ছাত্র-ছাত্রীদের শোনা, বলা, পড়া ও লেখার দক্ষতা অর্জনে জন্য মনযোগ দিতে সংশ্লিষ্ট শিক্ষকদের প্রতি আহ্বান জানান। প্রাক-প্রাথমিক হতে ৩য় শ্রেণি পর্যন্ত বিভিন্ন দিবস উপলক্ষে মাতৃভাষায় প্রতিযোগিতার ইভেন্ট আয়োজন করার পরামর্শ দেন। ১২২ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ বিতরণের পাশাপাশি ২টি বিদ্যালয়ে মানুষের জন্য ফাউন্ডেশন কর্তৃক সম্প্রতি প্রকাশিত এমএলই সহ-পাঠক্রমিক উপকরণ (এসআরএম) বিতরণ করা হয়।