ভারত ও ইসরায়েলের যুদ্ধবিমান ধ্বংস করা বাংলাদেশি পাইলট সাইফুল আজম আর নেই

প্রকাশিত: 11:24 PM, June 14, 2020

১৯৬১ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেওয়ার পর মার্কিন বিমান বাহিনী সাইফুল আজমকে ‘টপ গান’ উপাধি দেয়

“লিভিং ঈগল” খ্যাত বাংলাদেশি পাইলট সাইফুল আজম (৮০) ঢাকার একটি হাসপাতালে মারা গেছেন। রবিবার (১৪ জুন) দুপুর ১টার দিকে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তার মৃত্যু হয়।

সাইফুল আজমের মৃত্যুর পর বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (ক্যাব) একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করে শোক জানিয়েছে। সাইফুল আজম ১৯৮২ থেকে ১৯৮৪ এবং ১৯৮৭ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত ক্যাব প্রধানের দায়িত্ব পালন করেন।

সাইফুল আজম ১৯৪১ সালে পাবনা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬০ সালে পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। পরে ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলে ১৯৭১ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীতে দায়িত্ব পালন করেন।

সাইফুল আজম ১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে ইসরায়েলের যুদ্ধবিমান ভূপাতিত করেন। তিনি মোট তিনটি ইসরায়েলি যুদ্ধবিমান ধ্বংস করেন- যা এখন পর্যন্ত কোনো পাইলটের জন্য সর্বোচ্চ। এছাড়া পাকিস্তান বিমান বাহিনীতে কাজ করার সময় ১৯৬৫ সালে ইন্দো-পাক যুদ্ধে ভারতের যুদ্ধবিমানও ধ্বংস করেন তিনি।

১৯৬১ সালের এপ্রিলে যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নেওয়ার পর মার্কিন বিমান বাহিনী সাইফুল আজমকে “টপ গান” উপাধি দেয়। ২০০১ সালে মার্কিন বিমান বাহিনী তাকে “লিভিং ঈগল” উপাধি দেয়। বর্তমানে সারা বিশ্বে লিভিং ঈগল উপাধি পেয়েছেন মাত্র ২২ জন পাইলট।