ভারত থেকে আমদানি করা হচ্ছে ৫০ হাজার টন চাল

প্রকাশিত: 9:11 AM, December 31, 2020

ভারত থেকে নতুন করে আরও ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল কেনার জন্য খাদ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
বুধবার (৩০ ডিসেম্বর) অনলাইনে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অনলাইন বৈঠকের পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল জানান, আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরের জন্য ৫০ হাজার টন চাল কেনা হবে। এ জন্য সরকারের মোট ব্যয় হবে ১৬৮ কোটি ৬২ লাখ ৯০ হাজার ৪০০ টাকা। ভারতের বীরভূমের ‘এমএসপিকে এগ্রি লিংক প্রাইভেট লিমিটেড’ এ চাল সরবরাহ করবে। প্রতি টন চালের দাম নির্ধারণ করা হয়েছে ৩৯৭ দশমিক ৭১ মার্কিন ডলার। প্রতি কেজি চালের মূল্য পড়বে বাংলাদেশি টাকায় ভ্যাট ছাড়া ৩৩ টাকা ৭২ পয়সা।

উল্লেখ্য এর আগে গত ৩ ও ৯ ডিসেম্বর আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০২০-২১ অর্থবছরে জন্য ৫০ হাজার করে এক লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছিলো সরকার। তখন প্রতি কেজি চালের দাম ধরা হয়েছিল ৩৪ টাকা ২৮ পয়সা এবং ৩৫ টাকা ২৭ পয়সা। আর প্রতি টনের ক্রয়মূল্য ধরা হয় যথাক্রমে ৪০৪ দশমিক ৩৫ ও ৪১৬ মার্কিন ডলার।