ভালো বই পড়া মানে শতাব্দীর মহৎ লোকের সাথে আলাপ করা; জেলাপ্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস

প্রকাশিত: ১২:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে জেলাপ্রশাসনের আয়োজনে পার্বত্য জেলা পরিষদ অর্থায়নে এবং সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের ৪দিনব্যাপি বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’র শুভ উদ্বোধন করা হয়েছে।
বৃহস্পতিবার(৩০ডিসেম্বর)সন্ধায় জেলা শহরের টাউন হল প্রাঙ্গনে ৪দিনব্যাপি বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি বিভাগ)’র গোলাম মোহাম্মদ বাতেন’র সভাপতিত্বে প্রধান অতিথি ও উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন,
যারা ছাত্র-ছাত্রী তাদেরকে বলি,সু-নাগরিক হতে হলে,নিজে যেখানে বাস করি,নিজের জন্ম,নিজের জন্মের ইতিহাস,আমাদের স্বাধীনতার ইতিহাস,আমাদের কৃষ্টি,আমাদের ভাষা এবং আমাদের মূল্যবোধ সবকিছু বুঝতে হবে।এইগুলো এমনি এমনি হবেনা,ফেসবুকিং বা মেসেঞ্জার দিয়ে হবেনা।আমাদেরকে অবশ্যই বই পড়তে হবে।আমাদের বইয়ের দাম ও অনেক কম।আমাদের একবেলা ভাত খেতে অনেক টাকা লাগে,মোবাইলে কথা বলতেও টাকা লাগে কিন্তু একটি ভালো বই কিনতে এত টাকা লাগেনা।যদি এমন কোনও বই থাকে যা আপনি পড়তে চান তবে এটি এখনও লেখা হয়নি তবে আপনাকে অবশ্যই এটি লিখতে হবে।ভালো বই পড়া মানে শতাব্দীর মহৎ লোকের সাথে আলাপ করা।

তিনি আরও জানান,আজ থেকে ৪দিনব্যাপি এই বই মেলায় ২৫% ছাড়ে বই প্রেমিক এবং শিক্ষার্থীরা তাদের পছন্দের বই ক্রয় করতে পারবে।১০০টাকার বই হলে ২৫% ডিসকাউন্টে মাত্র ৭৫ টাকায় ক্রয় করতে পারবেন ক্রেতারা।আমি আশা করি মনের ঝোঁক বাড়ানোর জন্য আমরা সকলেই বই পড়বো।
বই পড়া ছাড়া একজন মানুষ আত্মা ছাড়া দেহের মত।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,খাগড়াছড়ি পৌরসভা’র মেয়র নির্মলেন্দু চৌধুরী,জেলা গণ-গ্রন্থাগারের লাইব্রেরিয়ান ওয়েন চাকমা,জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত,জেলা তথ্য অফিসার বাপ্পি চক্রবর্তী,সদর উপজেলা শিক্ষা।অফিসার মোঃ রবিউল ইসলাম,সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ মনজুর মোর্শেদ,খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ত্রিনা চাকমা,ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিউটের উপ-পরিচালক জিতেন চাকমা প্রমুখ। এছাড়াও বিসিক শিল্পের কর্মকর্তা,সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়-সরকারি উচ্চ বিদ্যালয় ও নতুন কুড়ি ক্যান্টনমেন্ট স্কুলের প্রধান শিক্ষকসহ প্রশাসনিক বিভিন্ন শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।