মাটিরাঙ্গায় পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহের এডভোকেসি সভা ও বৃক্ষরোপন অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

“সময়মতো নিলে পরিবার পরিকল্পনা পদ্ধতি,শিশু ও মাতৃস্বাস্থ্যের হবে উন্নতি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের আয়োজনে ৬দিনব্যাপী (১৭-২২ডিসেম্বর) পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার(১৯ডিসেম্বর) সকাল সাড়ে সাড়ে ১০টার দিকে খাগড়াছড়ির মাটিরাংগা উপজেলার তপ্ত মাষ্টার পাড়ায় এ এতভোকেসি সভা অনুষ্ঠিত হয়। পরে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের প্রাঙ্গণে বৃক্ষরোপন করা হয়। এ সময় মাটিরাঙ্গা উপজেলা পরিবার পরিকল্পনা’র কর্মকর্তা নিটু দেওয়ানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী।

এ সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এমরান হোসেন চৌধুরী বলেন,দেশে মাতৃ ও শিশু মৃত্যুর হার আগের তুলনায় অনেক কমেছে। এ বিষয়ে বর্তমান সরকার কাজ করছেন। জনগণকে সচেতন করে মাতৃ ও শিশু মৃত্যুর হার আরো কমিয়ে আনতে হবে। প্রতিটি সন্তান দেশের জন্য সম্পদ। সন্তানদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন সরকার। বাংলাদেশে মায়ের মৃত্যুর হার কমিয়ে আনা সম্ভব কিন্তু তা হচ্ছে না অসচেতনতা ও অনিয়মের কারণে। প্রতিটি মাকে সঠিক স্বাস্থ্যসেবা দেয়া সম্ভব হবে যদি প্রত্যেকে সচেতনতার মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে।

এ সেবা ও প্রচার সপ্তাহের কার্যক্রমের মধ্যে রয়েছে পারিবারিক পরিকল্পনা সেবা,স্বাভাবিক ও জরুরি প্রসব সেবা,প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা,গর্ভবতী সেবা,নবজাতক ও শিশু সেবা,প্রজননস্বাস্থ্য সেবা,কৈশোরকালীন স্বাস্থ্য ও পুষ্টি সেবা সমূহ।

এ সময় অন্যান্যরা উপস্থিত ছিলেন রুপম চাকমা,মাটিরাঙ্গা উপজেলা পরিবার কল্যাণ পরিদর্শিকা রুইম্রা সং মারমা,মাটিরাঙ্গা সদর ইউনিয়নের সংরক্ষিত মহিলা আসনের সদস্য হারবি ত্রিপুরা,সদস্য অমৃত লাল ত্রিপুরা,মাটিরাঙ্গা উপজেলার ফ্যামিলি ইন্সপেক্টর দুলাল চন্দ্র বণিক, পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল’র প্রোগ্রাম অফিসার রুপম চাকমা প্রমুখ।