মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে হবে

প্রকাশিত: 10:15 PM, December 13, 2020

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য  আমির হোসেন আমু বলেছেন, দেশের অগ্রগতি ও উন্নয়ন বাধাগ্রস্ত করতে আবারও নতুন ষড়যন্ত্রের জাল বিস্তার করছে স্বাধীনতাবিরোধী সাম্প্রদায়িক অপশক্তি। মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হয়ে এই অপশক্তিকে প্রতিহত করার আহ্বান জানান তিনি।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রবিবার (১৩ ডিসেম্বর) ১৪ দলের ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আমু বলেন, ‘বিজয়ের পূর্বক্ষণে যারা জাতির মেধাবি সন্তানদের হত্যা করে জাতিকে মেধাশূন্য করতে চেয়েছিল, সেই ষড়যন্ত্রের পথ ধরে এখনও তারা সক্রিয়।  এদের প্রেতাত্মারাই বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করে বাঙালি সংস্কৃতি ও বাঙালি জাতিসত্ত্বার ওপর আঘাত হেনেছে।’ মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ  হয়ে সেই সাম্প্রদায়িক অপশক্তির  বিরূদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান আমির হোসেন আমু।

আওয়ামী লীগের এ নেতা দাবি করেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্যদিয়ে বাংলাদেশে সাম্প্রদায়িক অপশক্তির উত্থান ঘটে। স্বাধীনতাবিরোধী এই অপশক্তিকে রাজনৈতিক পৃষ্ঠপোষকতা দিয়েছিল জিয়াউর রহমান ও খালেদা জিয়া।

আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিলের  সঞ্চালনায় এই আলোচনায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক  মাহবুব উল আলম হানিফ, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, জাতীয় পার্টি- জেপির সাধারণ সম্পাদক শেখ শহিদুল ইসলাম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলিপ বড়ুয়া, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারীসহ ১৪ দলের শীর্ষ নেতারা যুক্ত ছিলেন।