মূল্যস্ফীতি বেড়েছে কয়েকগুন

প্রকাশিত: ১২:২১ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২২

ফেব্রুয়ারি মাসে দেশের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ১৭ শতাংশে। জানুয়ারি মাসে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ। এছাড়া ফেব্রুয়ারিতে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ২২ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৫ দশমিক ৬০ শতাংশ। তবে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ১০ শতাংশ, যা আগের মাসে ছিল ৬ দশমিক ২৬ শতাংশ। এছাড়া, শহরের চেয়ে গ্রামে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়েছে এই সময়ে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর কনজ্যুমার প্রাইস ইনডেক্স প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। রাশিয়া-ইউক্রেন সংঘাতসহ অভ্যন্তরীণ বাজারে বিভিন্ন নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে শহর এলাকায় সার্বিক মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৯ শতাংশে, যা জানুয়ারি মাসে ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৩০ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৪ দশমিক ৮৫ শতাংশ।

অন্যদিকে ফেব্রুয়ারি মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৬ দশমিক ৪৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ছিল ৬ দশমিক ০৭ শতাংশ। একই সময়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬২ শতাংশে, যা আগের মাসে ছিল ৫ দশমিক ৯৪ শতাংশ। তবে খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা কমে হয়েছে ৬ দশমিক ২৫ শতাংশে, যা জানুয়ারি মাসে ছিল ৬ দশমিক ৩২ শতাংশ।