মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস নিয়ে রিট

প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, মার্চ ৮, ২০২২

মেডিকেল কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নিতে এক ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদন তিন দিনের মধ্যে মন্ত্রণালয় ও অধিদফতরকে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
৮ মার্চ সুফিয়া খাতুন হাসি নামে এক শিক্ষার্থীর অভিভাবক শাখাওয়াত হোসেনের করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

জামালপুরের তুলসিপুর কলেজ থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন সুফিয়া খাতুন হাসি। তিনি ২৬ ফেব্রুয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে একটি আবেদন দেন।

ওই আবেদনে বলা হয়, যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি-২০২১ পরীক্ষা দিয়েছি তাই আমাদের জন্য মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ এইচএসসি বোর্ড পরীক্ষার সাথে সমন্বয় রেখে সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার ঘোষণা দিয়ে আমার মতো সাধারণ শিক্ষার্থীদের চিকিৎসা বিজ্ঞানে শিক্ষাগ্রহণ শেষে দেশ ও জনগণের সেবা প্রদানের সুযোগ দিয়ে বাধিত করবেন। এরপর তার অভিভাবক শাখাওয়াত হোসেন হাইকোর্টে রিট করেন।

গত ২৪ ফেব্রুয়ারি ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর।

এতে বলা হয়, ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মেডিক্যাল ভর্তির আবেদন নেওয়া শুরু হবে। ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার টাকা। ১ এপ্রিল সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এতে আরও বলা হয়, ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। আগের বছরের মতো এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিকেল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে।

যারা ২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না।

১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটির প্রশ্নের মান ১। এমসিকিউ পরীক্ষা হবে ১ ঘণ্টায়। মেডিক্যাল ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক ১০ নম্বরের (মোট ১০০) প্রশ্ন থাকবে।