ঢাকা, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ | ১১ই শাবান, ১৪৪৫ হিজরি

যশোর সন্তান রোহিত রায় তরুণ সংগঠক


প্রকাশিত: ১০:৫৩ অপরাহ্ণ, জুন ১৫, ২০২১

একজন তরুণ সংগঠক হিসাবেও পরিচিত যশোরের রোহিত রায় ।

রোহিত রায়। একটি নাম। উদীয়মান একজন নাট্যকর্মী। একজন সংগঠক। সেচ্ছাসেবী জাতীয় যুব সংগঠন বাংলার মেলার সভাপতির দায়িত্ব পালন করেছেন রোহিত রায়।

আজকাল সংবাদের একান্ত সাক্ষাৎকার এ রোহিত রায় জানান, বাংলার মেলা সংগঠনটি বাংলাদেশের বেশ কয়েকটি জেলায় পৌঁছে দিতে সক্ষম তাঁরা। তার মধ্যে ঢাকা , খুলনা , যশোর, সাতক্ষীরা সহ রয়েছে আরও বেশ কিছু অঞ্চল। এছাড়াও যশোর ভলিন্টিয়ার্স নামে একটি প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন তিনি। সামাজিক সচেতনতা বৃদ্ধি,প্রাথমিক শিক্ষা দান , বাল্যবিবাহ সহ যৌতুক প্রথা নিধনেও কাজ করছে যশোর ভলিন্টিয়ার্স। বর্তমানে রোহিত জাতীয় নাট্য সংগঠন ক্যাম্পাস থিয়েটার আন্দোলন,বাংলাদেশ এর যশোর জেলা সংসদের তথ্যপ্রযুক্তি সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ইন্ট্রাক্ট ক্লাব অব যশোর মিডসিটির গুরুত্বপূর্ণ পদে অবস্থান করছেন। রোহিত জানান তাঁর এই সাংগঠনিক মনোভাব অর্থাৎ সংগঠক হওয়ার শিক্ষাকাটা সে এখনও শিখছেন। প্রতিটি মুহূর্তে শিখছেন । আর তাঁর এই শিক্ষার নেপথ্যে আছেন তাঁর নাট্যগুরু বিশিষ্ট নাট্যকার ও নাট্যপরিচালক মোঃ কামরুল হাসান রিপন।

বাংলার মেলা যশোর জেলা শাখার সাধারণ সম্পাদক অভিজিৎ অধিকারী তাকে তাঁর অনুপ্রেরণা হিসেবে আখ্যায়িত করেছেন। অভিনয়,আবৃত্তি ও চিত্রাংকনে সমপারদর্শী রোহিত। হাতের লেখাতেও রয়েছে যশোর সদর উপজেলার ১ম স্থান অধিকারীর সুনাম। ছোট থেকেই রোহিত রয়েছে সাংস্কৃতিক কর্মকান্ডে। যশোর জিলা স্কুলে অধ্যয়নরত অবস্থাতেও তিনি ভূমিকা রেখেছেন নাট্য পরিচালনাতেও। বর্তমানে তিনি সরকারি এম এম কলেজের দ্বাদশ শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন ছাত্র। পিইসি, জে এস সি সহ এস এস সি পরীক্ষাতেও সকল বিষয়ে জিপিএ-৫ পেয়েছে রোহিত। এছাড়াও রাজধানীতে প্রতিষ্ঠিত হয়েছে তাঁর নামে রোহিত থিয়েটার। নিজ জেলা ছাড়াও অন্যান্য জেলাতেও রশ্মি ছড়াচ্ছে যশোরের রোহিত।

রোহিত আরও বলেন, তাঁর এই সাংগঠনিক যাত্রা কখনোই একাকা সম্ভব নয়। এই জন্য তিনি তাঁর সংগঠনের সকলের প্রতি কৃতজ্ঞ। এছাড়াও আগামী জীবনকে সমৃদ্ধ রাখতে এবং সামাজিক কল্যাণে নিজেকে অগ্রসর রাখতে সকলের আশীর্বাদ কামনা করেছেন তিনি।