যুক্তরাজ্য ও কাতার রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি

প্রকাশিত: 10:52 PM, June 9, 2020

আগামী সপ্তাহেই যুক্তরাজ্য ও কাতারে ফ্লাইট চলাচলের মাধ্যমে নিষেধাজ্ঞা তুলে দেয়ার সিদ্ধান্ত নিচ্ছে বেবিচক। ফলে ঢাকা থেকে যুক্তরাজ্যে সরাসরি ফ্লাইট চালাতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। তবে করোনাভাইরাসের কারণে কাতারে বাংলাদেশী যাত্রী প্রবেশ নিষেধাজ্ঞা থাকায় কেবল ঢাকা-দোহা রুটে ট্রানজিট যাত্রী পরিবহন করতে পারবে কাতার এয়ারওয়েজসহ দেশীয় এয়ালাইনসগুলো।

অন্যদিকে ঢাকা-দুবাই রুটে ফ্লাইট পরিচালনা করতে চাচ্ছে এমিরেটস এয়ারলাইনসও। তবে তারাও কেবল ট্রানজিট যাত্রী পরিবহন করতে আগ্রহী। তবে করোনাভাইরাসের ঝুঁকিতে থাকায় এ মুহূর্তে বাংলাদেশী কোনো বিমানসংস্থাকে প্রবেশাধিকার দিতে আগ্রহী নয় সংযুক্ত আরব আমিরাত। ফলে সেদেশের কোনো বিমানসংস্থা আপাতত ঢাকা থেকে ট্রানজিট যাত্রী পরিবহনের অনুমতি দিতে আগ্রহী নয় বেবিচক। ফলে সহসাই চালু হচ্ছে না এমিরেটস এয়ারলাইনসের ঢাকা-দুবাই ফ্লাইট।

এ প্রসঙ্গে বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর বলেন, আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল চালুর বিষয়ে কাজ চলছে। এজন্য বিভিন্ন দেশের সঙ্গে নিয়মিত বৈঠকও হচ্ছে। প্রাথমিকভাবে যুক্তরাজ্য ও কাতারের সঙ্গে সরাসরি ফ্লাইট চলাচলের যে নিষেধাজ্ঞা রয়েছে, সেটা উঠিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এরই মধ্যে ওই দুই দেশের কর্তৃপক্ষের সঙ্গে পুরো প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়েছে। শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

তিনি বলেন, করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে থাকায় কাতারে বাংলাদেশীদের ভ্রমণ নিষেধাজ্ঞা থাকায় কাতার এয়ারওয়েজ কেবল ট্রানজিট যাত্রী পরিবহন করবে। একইভাবে বাংলাদেশী এয়ারলাইনসগুলোও ঢাকা-দোহা রুটে কেবল ট্রানজিট যাত্রী পরিবহনের জন্য ফ্লাইট পরিচালনা করতে পারবে। অন্যদিকে যেসব দেশ বাংলাদেশী এয়ারলাইনসকে ফ্লাইট পরিচালনার অনুমতি দেবে না, সেসব দেশের এয়ারলাইনসের ঢাকায় ফ্লাইট পরিচালনার অনুমতি দেবে না বেবিচক।