যুক্তরাষ্ট্রে পিপিই রপ্তানি শুরু করলো বাংলাদেশ

প্রকাশিত: 8:11 PM, May 25, 2020

করোনায় কাঁপছে বিশ্ব। প্রাণঘাতি এই ভাইরাসের কারণে প্রতিদিনই মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে মার্কিন যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রপ্তানি করেছে বাংলাদেশ। করোনার মধ্যে মোট ৬৫ লাখ পিপিই ক্রয়ের আদেশ পেয়েছে বাংলাদেশে। এই আদেশের মধ্যে এটিই প্রথম চালান। সোমবার ঈদের দিন এই চালানটি হযরত শাহজালাল (রাঃ) আন্তর্জাতিক বিমানবন্দরে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

এর আগে ভয়ংকর রূপ নিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সবচেয়ে জরুরি পণ্য পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) বা ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম রপ্তানির ঘোষণা দেয় বিজিএমইএ। ইতোমধ্যে আইএলও, ডব্লিউএইচও, ডব্লিউএফপি, ইউনিসেফ এবং অন্যান্য সংস্থার একটি জোটের সাথে আলোচনা করেছে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

 

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন গণমাধ্যমকে বলেছিলেন, বাংলাদেশ থেকে বেশ কয়েক ধরনের মেডিক্যাল ইকুইপমেন্ট বা চিকিৎসা সরঞ্জাম নিতে আগ্রহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ।

পিপিই তৈরিতে এরই মধ্যে জোর প্রচেষ্টা শুরু করেছে বাংলাদেশের তৈরি পোশাক উৎপাদনকারীরা। তবে স্ট্যান্ডার্ড পিপিই তৈরিতে সময় লাগতে পারে বলে জানিয়ে আসছিল তারা। সেই ধারাবাহিকতায় আজকে প্রথম ধাপে দেড় লাখ পিপিই রপ্তানি করা হলো।