যেভাবে পেতে পারেন ভিটামিন-‘ডি’

প্রকাশিত: 5:08 PM, May 31, 2020
Vitamin D vitamins healthy eating lifestyle doctor health with sign

করোনা ভাইরাসে দেহের ইমুইনিটি সিস্টেম বিল্ড আপের পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা সেই শুরু থেকেই।  সাধারণত ভিটামিন ‘সি’,  ভিটামিন ‘ডি’ এবং অন্যান্য পুষ্টিকর খাবার গ্রহণ করতে বলা হচ্ছে এছাড়াও প্রচুর পরিমাণে পানি পান তো আছেই। অন্যান্য ভিটামিন নিয়ে অনেক আলোচনা হলেও তুলনামূলকভাবে ভিটামিন ‘ডি’ নিয়ে আলোচনা কম হয় বলা চলে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভিটামিন ‘ডি’ জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। তবে আমরা অনেকেই জানি না যে কীভাবে ভিটামিন ‘ডি’ গ্রহণ করবেন বা ভিটামিন ‘ডি’ শরীরকে কীভাবে সুরক্ষিত রাখে।

ভিটামিন ‘ডি’ কী?

ভিটামিন ‘ডি’ একটি ফ্যাট সলিউবল সিকুস্টারয়েড। এর কাজ হচ্ছে– দেহের অন্ত্র (ইনটেসটাইন) থেকে ক্যালসিয়ামকে শোষণ করা। এটি আয়রন, ম্যাগনেশিয়াম ও ফসফরাসকেও দ্রবীভূত করে।

অ্যাজমার সমস্যা,  প্রায়ই অসুস্থ হয়ে পড়া, হাড় ও পিঠে ব্যথা, শরীরের ঘা শুকাতে দেরি, হাড় ক্ষয় হতে শুরু করা, মাংসপেশিতে ব্যথা, ক্লান্তবোধ করা, অবসাদ ও চুল পড়ার সমস্যা ছাড়াও আরো নানাবিধ সমস্যা    হয়ে থাকে ভিটামিন ডির অভাবে।

ভোরের সূর্যের আলো ভিটামিন-ডির ভালো উৎস। ভোরের রোদ গায়ে লাগলে এর ঘাটতি পূরণ হয়।

গবেষকরা বলছেন, কিছু খাবার রয়েছে, যা থেকে ভিটামিন ডি পাওয়া যাবে।

বিভিন্ন ধরনের মাছ

বিভিন্ন মাছে রয়েছে ভিটামিন ডি। স্যালমন, সারদিনস, টুনা, ম্যাককেরেলে পাবেন ভিটামিন ডি। দৈনিক ভিটামিন ডির চাহিদার ৫০ শতাংশ পূরণ হতে পারে একটি টুনা মাছের স্যান্ডউইচ বা তিন আউন্স ওজনের একটি স্যালমান মাছের টুকরো থেকে।

মাশরুম

মাশরুমের পুষ্টিগুণ সম্পর্কে আমরা অনেকেই জানি। এই মাশরুমে রয়েছে ভিটামিন ডি। পরটোবেললো মাশরুম সূর্যের আলোয় বড় হয়, এর মধ্যে রয়েছে ভিটামিন ডি। নিয়মিত মাশরুম খেতে পারেন।

কমলার জুস

ভিটামিন ডির জন্য ভালো ব্র্যান্ডের জুসও খেতে পারেন। তবে খাওয়ার আগে প্যাকেটের গায়ে দেখে নিন, কী কী উপাদান দিয়ে তৈরি।

ডিম

ডিমে অল্প পরিমাণ ভিটামিন ডি রয়েছে। যাদের উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলে ভুগছেন তাদের ডিমের কুসুম খাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হবে।

গরুর মাংস

গরুর মাংসের লিভারে রয়েছে ভিটামিন ডি। ছাড়া দুধ থেকে ভিটামিন ডি পেতে পারেন।

 

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া