রাঙ্গামাটি সনাকের আয়োজনে জাতীয় শোক দিবস উপলক্ষে ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত

Jahid Jahid

Hasan

প্রকাশিত: ২:৩২ পূর্বাহ্ণ, আগস্ট ১৬, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক

রাঙ্গামাটিতে সচেতন নাগরিক কমিটি(সনাক)ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)’র উদ্যোগে “বঙ্গবন্ধুর  স্বপ্ন ও দুর্নীতিবিরোধী বাংলাদেশ”র ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।                                                                                                                             
রবিবার(১৫ আগস্ট)সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের ৪৬তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে রাঙ্গামাটি সচেতন নাগরিক কমিটি(সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ(টিআইবি)’র আয়োজনে “বঙ্গবন্ধুর স্বপ্ন”ও দুর্নীতিবিরোধী বাংলাদেশ”র শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৈশ্বিক মহামারী করোনার কারণে সৃষ্ট পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় ভার্চুয়াল প্ল্যাটফর্ম এর মাধ্যমে আলোনা সভাটি আয়োজন করা হয়। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরুতে ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করা সকলেই ১মিনিট নিরবতা পালন করা হয়।

এসময় মোঃআলীর সঞ্চালনা আলোচনা সভায় বক্তব্য রাখেন, আশিকা ডেভেলপমেন্ট এসোসিয়েশনের নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা..তিনি তাঁর বক্তব্যে বলেন,বঙ্গবন্ধু যে সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে দেশ পরিচালনা করেছিলেন, সেই স্বপ্নকে লালন করে আমাদের সকলের দুর্নীতি প্রতিরোধে এবং দুর্নীতি না করার প্রতিজ্ঞা করতে হবে।  

এসময় রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক রণ জ্যোতি চাকমা তাঁর বক্তব্যে বলেন, সহযোগী অধ্যাপক, শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তনের মাধ্যমে তথা নৈতিক শিক্ষা প্রদান এবং সমাজের প্রতি বা দেশের প্রতি যার যে কর্তব্য তা সঠিকভাবে পালনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে হবে।
রাঙ্গামাটি পাবলিক কলেজের অধ্যক্ষ তার বক্তব্যে বলেন, স্বাধীনতার পর যুদ্ধ বিধ্বস্ত দেশ পূণর্গঠন, অর্থনীতি সচল রাখা সহ সর্বোপরি মেহনতি মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করাই ছিল বঙ্গবন্ধুর বড় চ্যালেঞ্জ। বঙ্গবন্ধুর দুর্নীতিবিরোধী যে চেতনা এবং সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার প্রত্যয়,সেটি বাস্তবায়নের জন্য সকলকে একসাথেই কাজ করতে হবে।

রাঙ্গামাটি সনাকের সভাপতি বাঞ্ছিতা চাকমা তাঁর বক্তব্যে বলেন, দেশ স্বাধীনতা পরবর্তী জাতির পিতা বঙ্গবন্ধু উন্নয়নের যে হাল ধরেছিলেন এবং তাঁর দুর্নীতিবিরোধী যে অবস্থান ১৯৭৫ সালের ১৫ আগস্ট তাকে হত্যা করা না হলে হয়তো এতক্ষণে দুর্নীতি এতদূর গড়াত না। এই বাংলাদেশ এতদিন দুর্নীতি মুক্ত হতো।তিনি দুর্নীতি প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং দুর্নীতিমুক্ত সমাজ গঠনে এগিয়ে আসার জন্য উপস্থিত সকলের প্রতি আহবান জানান।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সদস্য নিরূপা দেওয়ান, মুজিবুল হক বুলবুল, সুস্মিতা চাকমা স্বজন সদস্য শামীম আরা,চট্টগ্রাম (টিআইবি)’র ক্লাস্টার কো-অর্ডিনেটর মোঃ জসিম উদ্দীন বক্তব্য রাখেন এবং ইয়েস সদস্যদের প্রতিনিধি হয়ে ফাইজুল ইসলাম বক্তব্য রাখেন।এদিন ভার্চুয়াল আলোচনা সভায় প্রায় ৫০জন নানান শ্রেণী পেশার লোক উপস্থিত ছিলেন।

এদিন ভার্চুয়াল সভার পূর্বে জাতীয় শোক দিবস উপলক্ষে দুপুরে তরুণ শিক্ষার্থীদের অংশগ্রহণে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।