রুশ নভোচারীর পোশাকে ইউক্রেন

প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২২

ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদে এবার ইউক্রেনের পতাকার হলুদ ও নীল রঙের স্পেসস্যুট পরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে নেমেছেন তিন রুশ নভোচারী।
এক প্রতিবেদনে বলা হয়, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ ‍হামলা শুরুর পর ওই তিনজনই প্রথম কোনো রুশ নভোচারী যারা মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। মহাকাশে স্টেশনে তিন রুশ নভোচারীকে জড়িয়ে ধরে স্বাগত জানিয়েছেন আগেই সেখানে থাকা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও জার্মানির সহকর্মীরা।

রাশিয়া-যুক্তরাষ্ট্র-কানাডা-জাপান এবং ইউরোপীয় কয়েকটি দেশ মিলে এই আইএসএস প্রকল্প পরিচালনা করে আসছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে টানাপোড়েন থাকার পরও তাদের অংশীদারিত্বে দুই দশক ধরে চালু রয়েছে আইএসএস প্রকল্প।
বিবিসি জানায়, কাজাখস্তান থেকে উড্ডয়ন করে মহাকাশ স্টেশনে পৌঁছান তিন রুশ নভোচারী: ডেনিস মাতভেইভ, ওলেগ আরটেমইভ এবং সারগেই করসাকভ।

এর কয়েকঘণ্টা পর মহাকাশযানের দরজা খুলে গেলে হাসি মুখে ভাসতে ভাসতে এক এক করে বেরিয়ে আসেন ওই তিন নভোচারী। তাদের স্পেস স্টেশনে অবতরণ একই সঙ্গে সরাসরি সম্প্রচার করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা এবং রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমস।
পৃথিবীতে লাইভ সংবাদ সম্মেলনে পোশাকের হলুদ রঙ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে স্পেস সেন্টার থেকে আরটেমইভ বলেন, একটা রঙ বাছাই করা আমাদের জন্য জরুরি হয়ে উঠেছিল। চারপাশে হলুদ রঙের অনেক কিছু জমা হয়েছে। তাই এসব কাজে লাগানো জরুরিও ছিল। রাশিয়া যুদ্ধ শুরু করার পর থেকে বিশ্বে অনেকেই ইউক্রেনের জাতীয় পতাকা দেখিয়ে দেশটির প্রতি নিজেদের সমর্থন জানিয়েছে।