লতিবান ইউনিয়নে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, জুন ২৮, ২০২২

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন “পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ প্রকল্প -২য় পর্যায়” শীর্ষক প্রকল্পের উপকারভোগীদের সোলার হোম সিস্টেম বিতরণ করা হয়েছে।মঙ্গলবার ২৮জুন লতিবান ইউনিয়ন পরিষদের কার্যালয়ে এ সোলার প্যানেল বিতরণ করা হয়।বিতরণকালে লতিবান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভূমিধর রোয়াজা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপ-সচিব ও সোলার প্যানেল প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ হারুন-অর-রশিদ।

এ সময় লতিবান ইউনিয়নের বিদ্যুৎ বিহীন দূর্গম এলাকায় বসবাসরত ৬১৯ পরিবারের মাঝে বিনামূল্যে এ সোলার প্যানেল বিতরণ করা হয়।সোলার প্যানেল গ্রহন করেন কারিগড় পাড়া,রেজামনি পাড়া,মধু পাড়া,বলি পাড়া,কনারায় পাড়া,দূরছড়ি পাড়া,বড় মোরা পাড়া,ওক্ক্লাইমা পাড়া,রামসিং দেওয়ান পাড়া,জুরাছড়ি,সীমানা পাড়া,হরেন্দ্র কার্বারী পাড়া,কাতাল মনি পাড়া,সিংমা পাড়া,ধ্বনি কুমার পাড়া,হেলাধুলা পাড়ার অস্বচ্ছল পরিবার ও সুবিধা বঞ্চিতরা।

বিতরণকালে আলোচনা সভায় ইউনিয়ন সচিব সুকান্ত চাকমা’র সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্যে হারুন-অর-রশিদ বলেন, বর্তমান সরকার দেশের প্রত্যন্ত অঞ্চলে ও যেখানে বিদ্যুতের নেই সেই এলাকায় শতভাগ বিদ্যুৎ পৌঁছিয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এবং বাস্তবায়ন করছে। এরই মধ্যে দেশের প্রত্যন্ত এলাকার প্রায় শতভাগ মানুষের কাছে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে সরকার।প্রত্যন্ত, দুর্গম ও বিচ্ছিন্ন এলাকায় বিদ্যুতের আলো পৌঁছে দিতে কাজ করছে সরকার। যা সত্যিই অবিস্মরণীয়। কখনো চিন্তাও করিনি সৌরবিদ্যুতের মাধ্যমে এই অঞ্চলের মানুষ বিদ্যুতের আলোয় আলোকিত হবে। তা আজ সরকারের প্রচেষ্টায় তা সফল হয়েছে।দূর্গম ও প্রতন্ত এলাকাগুলো সোলারের আলোয় আলোকিত হলে,আলোকিত হবে পুরো দেশ।

বিতরণকালে আলোচনা সভায় লতিবান ইউনিয়নের চেয়ারম্যান ভূমিধর রোয়াজা বলেন,শতভাগ বিদ্যুতায়নের এক মাহেন্দ্রক্ষণে দাঁড়িয়ে বাংলাদেশ
প্রত্যন্ত এই অঞ্চলে বিদ্যুতের আলো পৌঁছিয়ে দিতে বর্তমান সরকার অক্লান্তভাবে কাজ করে যাচ্ছে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল হক,পানছড়ি উপজেলার নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ,সোলার প্যানেল প্রকল্পের কন্সালটেন্ট হাডান শাহরিয়ার প্রমুখ।এছাড়াও উপস্থিত ছিলেন লতিবান ইউনিয়নের মহিলা সদস্য বাকুলি ত্রিপুরাসহ অত্র ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের পুরুষ ও নারী সদস্যারা উপস্থিত ছিলেন।