শিশুদের জন্য কিছু শিক্ষণীয় অনলাইন গেম

প্রকাশিত: ৪:৪২ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২২

বিগত কয়েক বছর ধরে বাড়ির বাইরে গিয়ে খেলার পরিবর্তে অনলাইন গেমিংয়ের অভ্যাস হয়েছে শিশুদের। বিশেষ করে করোনাভাইরাস মহামারীর পর থেকে অনলাইন গেমের জনপ্রিয়তা অনেক বেড়েছে। শিশুরা অনলাইন গেম খেলতে পছন্দ করলেও এই সুযোগে তাদের স্কিলের উপর শিক্ষা দেওয়া সম্ভব।

একটানা বেশিক্ষণ গেম খেললে শিশুদের স্বাস্থ্যে প্রভাব পড়তে পারে, তবে শিক্ষামূলক গেমের মাধ্যমে খুব কম সময়ে নতুন কিছু শিখে নিতে পারবে শিশুরা। ছোটদের গেম খেলার নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে সেই সময়ে লাগিয়ে নতুন কিছু শেখানো সম্ভব। শিশুদের জন্য সেরা পাঁচটি অনলাইন শিক্ষামূলক গেম দেখে নিন:

ফানব্রেইন (Funbrain) এর মাধ্যমে অঙ্ক থেকে জীবন বিদ্যা সহ একাধিক বিষয়ে খুব সাধারণ গেম খেলা যাবে। শিশু স্কুলে কেমন নম্বর পাচ্ছে সেই হিসাবে এই গেম ঠিক করতে পারবেন। এছাড়াও ক্লাসরুমে শিক্ষকদের খেলার জন্য একটি বিশেষ মোড থাকছে।

আরকাডেমিকস (Arcademics)
Arcademics এর মাধ্যমে অনলাইনে অঙ্ক ও বিভিন্ন অক্ষরের গেম খেলতে পারবেন। খুব সহজ ডিজাইনের কারণে শিশুরা এই গেম খেলতে পারবে।

কাউন্টিং পিজ্জা পার্টি (Counting Pizza Party)
নম্বর সিস্টেমের উপরে বেস করে এই গেম তৈরি হয়েছে। এছাড়া থাকছে গাণিতিক সমীকরণ।এছাড়া বোরিস দ্য ম্যাজিশয়ান (Boris The Magician)
কম্পিউটারের বেসিক স্কিলের জন্য এই গেম খুবই উপযোগী। মাউসের কার্সার সরানো থেকে শুরু করে বিভিন্ন স্কিল শিখতে এই গেম সাহায্য করবে । বিভিন্ন বাক্সের উপরে ক্লিক করে কম্পিউটার সম্পর্কে বেসিক শিক্ষা পাবে।

লার্নিং দ্য শেপস বিভিন্ন বস্তু আঁকার বিষয়ে জানা খুবই গুরুত্বপূর্ণ। যদিও বর্তমানে বিভিন্ন কিন্ডারগার্ডেন স্কুলে এ বিষয়ে শেখানো হয়। কিন্তু শিশুরা সব সময় স্কুলে থাকে না। তাই বাড়িতে অভ্যাস করার জন্য এই গেম সাহায্য করবে। এই গেমের মাধ্যমে বিভিন্ন শেপ বা আকৃতি আঁকা শিখতে পারবে।