শেষ ধাপে যাচ্ছে মর্ডানার টিকা

প্রকাশিত: 3:07 PM, June 3, 2020

বিশ্বের বহু কোম্পানি ও বিশেষজ্ঞ দল মহামারি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে বিশেষভাবে হাতে গোনা যে কয়টি টিকার কথা আলোচিত হচ্ছে. তার মধ্যে একটি হল যুক্তরাষ্ট্রের কোম্পানি মর্ডানার উৎপাদিত টিকা। আপাতত এই টিকার নাম দেওয়া হয়েছে এমআরএনএ-১২৭৩। মোট তিনটি ধাপের মধ্যে এই ভ্যাকসিন ইতোমধ্যে দুটি শেষ করেছে। আগামী জুলাই মাসে শুরু হবে তৃতীয় তথা শেষ ধাপের পরীক্ষা।

 

এই তথ্য সরবরাহ করেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালক ও দেশটির করোনাভারাস প্রতিরোধবিষয়ক কমিটির প্রধান ড. অ্যান্থনি ফাউসি। তিনি বলেন, তৃতীয় ধাপের পরীক্ষা জুলাইতে শুরু হয়ে শেষ হতে পারে নভেম্বর-ডিসেম্বরে। সেই ধাপে সফল হলে মর্ডানার টিকার অনুমোদন দিতে পারে যুক্তরাষ্ট্রের পুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ)।

যুক্তরাষ্ট্র এই ভ্যাকসিনের ব্যাপারে আশাবাদী। তাই পরীক্ষায় থাকাকালীন ঝুঁকি নিয়ে উৎপাদনও করে যাচ্ছে তারা, যেন অনুমোদনের সঙ্গে সঙ্গেই বাজারে ছড়িয়ে দেওয়া সম্ভব হয়। এই বছরের মধ্যেই ১০ কোটি ডোজ টিকা উৎপাদন করা হবে। তারপর অনুমোদন পেলে উৎপাদন করা হবে আরো কয়েক কোটি।