সপ্নবাজ তরুনদের হাত ধরে “পরিধির বাইরে”

প্রকাশিত: ২:৩৮ অপরাহ্ণ, জুলাই ১, ২০২১

❝বাড়াও জ্ঞানের পরিধি

ছড়াও বিশ্বব্যাপী ❞

বর্তমান বিশ্বে শুধুমাত্র একাডেমিক বিষয়গুলোতে দক্ষ থাকলেই নিজের স্বপ্নের সেক্টরে কাজ করার সুযোগ আর নেই। কেননা প্রতিনিয়ত বিশ্ব হচ্ছে আধুনিক, বাড়ছে প্রতিযোগিতা। শুধুমাত্র বাংলাদেশের প্রেক্ষাপট দেখলেই এ প্রতিযোগিতার হার অনেকটা অনুধাবন করা যায়। এ দেশের জনসংখ্যা এবং একই সঙ্গে শিক্ষার হার বৃদ্ধি পাওয়ায় এ প্রতিযোগিতা টা আরো বেশি প্রকট। পুঁথিগত শিক্ষাই হয়তো এদেশের সবাই শিক্ষিত হচ্ছে কিন্তু দিন শেষে তারা এগিয়ে থাকবে যারা একাডেমিক পড়ালেখার বাইরে ও নিজেদের দক্ষতাকে কাজে লাগিয়ে নতুন কিছু পরিবর্তনের প্রচেষ্টা করছে। তাই নিজেকে একধাপ এগিয়ে রাখতে চাইলে সহশিক্ষা মূলক কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকাটা জরুরী। আর আর মূলত এ ভাবনা থেকেই ❝ পরিধির বাইরে ❞

অর্গানাইজেশনের পথচলা শুরু। শুধুমাত্র একাডেমিক বিষয়গুলোই নয় বরং আমাদের চিরচেনা পরিধির বাইরে গিয়ে নন একাডেমিক, এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস এ নিজেদের দক্ষ করে তোলা এ প্ল্যাটফর্মটির উদ্দেশ্য। যেন পরিবর্তনশীল বিশ্বে এদেশের শিক্ষার্থী রাও নিজেদেরকে খাপ খাইয়ে চলতে পারে।

প্রত্যেকের মাঝে লুকায়িত থাকে ভিন্ন ভিন্ন প্রতিভা। সুযোগ আর আত্মবিশ্বাসের অভাব এ অনেকের ক্ষেত্রে সেগুলোর বহিঃপ্রকাশ ঘটে না।এ প্ল্যাটফর্মের অন্যতম উদ্দেশ্য সেসব প্রতিভাবানদের খুঁজে তাদের মেধা ও প্রতিভার বিকাশ ঘটানো।

❝ বাড়াও জ্ঞানের পরিধি, ছড়াও বিশ্বব্যাপী❞ এই স্লোগানে এক ঝাঁক তরুণ শিক্ষার্থীর হাত ধরে পরিধির বাইরে অর্গানাইজেশনের পথচলা শুরু হয়েছিল । বর্তমানে অর্গানাইজেশনটিকে এগিয়ে নিয়ে যেতে কাজ করছে ফারিহা, ফাহমিদা, শাহরিয়ার, আফসিন,মেহজাবীন,মারজান,

ইমতিয়াজ, সাদিক,আহনাফ, তাসিন, আবিদ, দিয়া, সাজিদ, মালিহা,পরমা,নাজমুল, লুবাবার মতো এক ঝাঁক তরুণ শিক্ষার্থী।

❝পরিধির বাইরে❞ অর্গানাইজেশনের উদ্দেশ্য মানুষকে নিজের প্রতিভা বিকাশের সুযোগ করে দেওয়া। এ প্রসঙ্গে অর্গানাইজেশন এর অন্যতম প্রতিষ্ঠাতা ফারিহা বলেন, ” আমরা মানুষকে আমাদের প্ল্যাটফর্মের সাথে পরিচিত করাতে চাই। আমাদের বার্তা সবার কাছে পৌঁছাতে চাই। অর্গানাইজেশন টির মাধ্যমে এদেশের শিক্ষার্থীরা এগিয়ে গেলে দিনশেষে এগিয়ে যাবে বাংলাদেশ। তাই সমাজের সকল পরিবর্তনে একসাথে কাজ করে আমরা নিজ নিজ জায়গা থেকে বাংলাদেশের উন্নয়নে ছোট্ট ভূমিকা রাখতে চাই।” এ ব্যাপারে তিনি সবার কাছে আশাবাদী।

❝ পরিধির বাইরে ❞ প্ল্যাটফর্ম এর সাথে কাজ করতে চাইলে যোগাযোগ করুন ❝পরিধির বাইরে ❞ পেজ ও ফেসবুক গ্রুপে। প্রতিভার বিকাশে সদ্য যাত্রা শুরু করা টিম ❝ পরিধির বাইরে ❞ র জন্য রইলো শুভকামনা।