সাতক্ষীরার সমুদ্র সৈকত

প্রকাশিত: 8:30 PM, May 20, 2020

আমাদের সাতক্ষীরাতে ও যে একটা সমুদ্র আছে এটা হয়ত আমাদের অনেকেরই অজানার মধ্যে, আমাদের কুয়াকাটা, কক্সবাজার যাওয়া হলেও এই সমুদ্র সৈকতে হয়ত অনেকের যাওয়া হয় নি। এই সমুদ্র সৈকত এর নাম মান্দারবাড়ীয়া সমুদ্র সৈকত। সৈকতটি সাতক্ষীরা জেলায় অবস্থিত বঙ্গোপসাগরের তীরভূমি জুড়ে ৮ কিলোমিটার লম্বা এক নয়নাভিরাম বালুকাময় সমুদ্র সৈকত। এই সৈকতে ভিন্নতা হচ্ছে এখানে একই সাথে বন এবং সমুদ্র সৈকতের সৌন্দর্য্য উপভোগ করা যায়।
কিভাবে যাবেন?
সাতক্ষীরার বাস ধরে সাতক্ষীরা সদর থেকে বুড়িগোয়ালীনি ৭০ কিলোমিটার। সহজে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়া যাবে বুড়িগোয়ালিনীর নীলডুমুরস্থ নৌঘাট থেকে। ইঞ্জিন চালিত নৌকা, স্টিমার বোটে করে শীত মৌসুমে (অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত) সময়ে মান্দারবাড়িয়া সমুদ্র সৈকতে যাওয়া যাবে। স্টিমার বা ইঞ্জিন চালিত নৌকা করে পৌঁছাতে সময় লাগবে ৬/৭ ঘণ্টা। স্পিড বোট যোগে বুড়িগোয়ালিনীর নীলডুমুর থেকে মান্দারবাড়িয়া পৌঁছাতে সময় লাগবে দুই থেকে আড়াই ঘণ্টা।
কি দেখবেন?
কি দেখবেন এটা আপনার জন্য সারপ্রাইজই থাকলো তবে এটা সত্য কক্সবাজার, টেকনাফ, উখিয়া, ইনানী, সেন্টমার্টিন সহ বঙ্গপোসাগরের যেকোন সৈকত থেকে মান্দারবাড়িয়াতে পাবেন ভিন্ন স্বাদ।
সমুদ্র সৈকত সম্পর্কে শর্ট নোট ঃ
*এই সৈকতটি ৮ কিলোমিটার এর ও বেশী এলাকা জুড়ে বিস্তৃত।
*শীত মৌসুমে এই সৈকতে যেতে পারবেন । স্টিমার বা ইঞ্জিন চালিত নৌকা করে ।
*স্পিড বোট এ ও যেতে পারবেন ২/২.৫ ঘন্টায়।
* হরিণ, পানকৌড়ি, বালিহাস , লাল কাকড়ার আবাসস্থল।
*সৈকতে যাওয়ার সময় বাঘ মামার ও দেখা পেয়ে যেতে পারেন।
বিদেশীদের জন্য
এশিয়া > দক্ষিণ এশিয়া > বাংলাদেশ > খুলনা বিভাগ > সাতক্ষীরা জেলা > মান্দারবাড়ীয়া সমুদ্র সৈকত।
আমার দেশী ভাইয়ের জন্য
সাতক্ষীরা >নীলডুমুর >খোলপেটুয়া > কপোতাক্ষ নদের সঙ্গমস্থলের > কলাগাছিয়া >আড়পাঙ্গাশিয়া >মালঞ্চ >মান্দারবাড়িয়ায়।
নোটঃ থাকার জন্য আপনাকে বেছে নিতে হবে সাতক্ষীরা অথবা শ্যামনগের যে কোন আবাসিক হোটেল।
আমার ভালো লাগা থেকে আমি সাতক্ষীরা বাসীর কাছে তুলে ধরলাম ….আপনার ভালো লাগা থাকা আপনার ঢাকায় বা প্রবাসী বন্ধুর কাছে তুলে ধরতে পারেন।