সানরাইজার্স হায়দরাবাদ কে ‘বর্ণবাদের অভিযোগে’ ক্ষমা চাইতে বললেন বলিউড অভিনেত্রী

প্রকাশিত: 9:33 AM, June 16, 2020

ক্রিকইনফোয় সম্প্রতি এক সাক্ষাৎকার দিয়েছেন স্যামি। আলাপচারিতায় সিংহভাগ ছিল বর্ণবাদ নিয়ে। যুক্তরাস্ট্রের ৪৬ বছর বয়সী কৃঞ্চাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে প্রতিবাদের ঝড় ওঠার পর মুখ খোলেন স্যামি। আইপিএল খেলার সময় নিজেও বর্ণবাদের শিকার হয়েছেন বলে জানান তিনি।এতদিন পর বিষয়টা বুঝতে পেরেছেন। সানরাইজার্স হায়দরাবাদে খেলার সময় অনেকে তাঁকে ডাকতেন ‘কালু’ বলে।

বর্ণবাদ নতুন কিছু না। বহু আইন বহু চেষ্টা করেও যেন রোধ করা যায় নি এই বর্ণবাদ। সেই ক্রীতদাস কেনা বেচার সময় থেকেই এর শুরু। ক্রীড়া জগতের ও বহু তারকা এর আগে বর্ণবাদের স্বীকার হয়েছেন।

আইপিএলে বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন ক্যারিবীয় তারকা ড্যারেন স্যামি। সানরাইজার্স হায়দরাবাদ দলে খেলার সময় তাকে ‘কালু’ বলে ডাকতেন সতীর্থদের অনেকেই।

স্যামির এমন অভিযোগের সত্যতাও মিলেছে, যা নিয়ে ভারতের ক্রীড়াঙ্গনে রীতিমতো বিতর্ক শুরু হয়েছে।

বিষয়টি বাড়াবাড়ি পর্যায়ে যেন না চলে যায়, সে জন্য পরে কিছুটা সুর নরম করেন স্যামি নিজেই।

গত বৃহস্পতিবার এক টুইটে স্যামি লেখেন– ‘বিষয়টি নিয়ে এক সতীর্থের সঙ্গে কথা হয়েছে আমার। তার কথায় মনে হলো– এটিকে এত নেগেটিভ না নিলেই ভালো। কারণ ভালোবেসেই নাকি এ নামে তারা ডাকত আমাকে। আমি সে কথায় বিশ্বাস করেছি।’

এতে বিতর্ক অনেকটা ঝিমিয়ে গেলেও তা আবার চাঙ্গা করেছেন বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর।

স্যামির ওই টুইটের প্রতিক্রিয়ায় এই বলিউড অভিনেত্রী মনে করেন, বর্ণবৈষম্য নিয়ে কটাক্ষের বিষয়টি এত হালকাভাবে নেয়া একেবারেই উচিত হচ্ছে না স্যামির।

স্যামি ও টিম হায়দরাবাদকে উদ্দেশ্য করে স্বরা লেখেন– ‘প্রিয় স্যামি, কেউ যদি কৃষ্ণাঙ্গদের জন্য শব্দটি ব্যবহার করে বলে ভালোবাসা থেকেই করা হয়েছে, তা হলে আপনি কী বলবেন? ‘কালু’র ক্ষেত্রেও কিন্তু ব্যাপারটি একই রকম। তাই সানরাইজার্স স্যামির কাছে ক্ষমা চাও। ভদ্রতা আর সাহস দেখাও।’

প্রসঙ্গত পুলিশি নৃশংসতায় যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার ঘটনার পর উত্তাল হয়ে ওঠে গোটা বিশ্ব। বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব হয় ক্রীড়াঙ্গনও। এ সময় আইপিএলে বর্ণবৈষম্যের শিকার হওয়ার ঘটনার কথা ফাঁস করেন ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন স্যামি।