সান্তাহার-পঞ্চগড় রুটের এক জোড়া ট্রেন এখনো বন্ধ

প্রকাশিত: ১০:০১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১

আহসান হাবিব শিমুল (আদমদীঘি প্রতিনিধি)

করোনা কালে অন্যান্য সব যাত্রী ট্রেনের মত সান্তাহার থেকে পঞ্চগড় গামী ৭ আপ ও ৮ ডাউন এক জোড়া মেইল ট্রেনও বন্ধ হয়। করোনা সংক্রান্ত বিধিনিষেধ শীথিল হবার পর পশ্চিমাঞ্চল রেলের সব ট্রেন চালু হলেও অতিগুরুত্বপূর্ণ এই মেইল ট্রেন দুটি এখনো চালু হয়নি। এতে করে বিপাকে পড়েছে সান্তাহার থেকে বগুড়া হয়ে পঞ্চগড় পৌছার আগের অর্ধশতাধিক স্টেশনের হাজার হাজার যাত্রী সাধারণ।

জানা গেছে, সান্তাহার থেকে গাইবান্ধার বোনারপাড়া, রংপুরের কাউনিয়া, রংপুর, দিনাজপুর হয়ে প্রায় ৬০ স্টেশন পেরিয়ে পঞ্চগড় রুটে চলাচল করে এই এক জোড়া ট্রেন। এখন পর্যন্ত ট্রেনটি বন্ধ থাকায় হাজার হাজার যাত্রী সাধারণ ও হকাররা দুর্ভোগে পড়েছে। এই ট্রেনের অধিকাংশ যাত্রীই গরীব ও সাধারণ মানুষ। তারা অতি কম ভাড়ায় এই ট্রেনে চলাচল করতে পারে। দুর্মূল্যের বাজারে এই ট্রেনটি বন্ধ থাকায় গরীব মানুষেরা খুবই অসহায় হয়ে পড়েছে। সান্তাহার থেকে বগুড়া বাসে যেতে খরচ হয় প্রায় ১০০ টাকা। অথচ, ৭ আপ ট্রেনে সান্তাহার থেকে বগুড়া যেতে খরচ হয় মাত্র ২০ টাকা। সকাল সাড়ে ৯ টায় সান্তাহার থেকে ৭ আপ ট্রেন ছাড়ে আর রাত ১০ টার পর পঞ্চগড় স্টেশনে গিয়ে পৌছায়। অপর দিকে পঞ্চগড় থেকে সকাল ৬ টায় ৮ ডাউন ট্রেন ছাড়ে ও রাত ৯ টায় সান্তাহার স্টেশনে পৌছে।

গত বছর করোনা কালে ৬৬ দিন ট্রেন বন্ধ থাকার পর সব ট্রেনের সাথে এই ট্রেনও চালু হয়। কিন্তু এবছর ৫ এপ্রিল থেকে ১৬৬ দিন বন্ধ থাকার পর সব ধরনের ট্রেন চালু হলেও এই ট্রেন এখনো চালু হয়নি। অতি দ্রুত এই দুটি ট্রেন চালুর জন্য প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীর নিকট আবেদন জানিয়েছেন এ ট্রেনে চলাচলকারি যাত্রী সাধারণ।

এ ব্যাপারে সান্তাহার জংশন স্টেশন মাস্টার রেজাউল করিম ডালিম গণমাধ্যম কর্মীদের জানান, ৭ আপ, ৮ ডাউন মেইল ট্রেনটির কারিগরি কিছু সমস্যার কারণে সাময়িক বন্ধ রয়েছে। তবে খুব শিঘ্রই চালু হবে বলে তিনি আশা করছি।