সুন্দর জাতি গঠনের জন্য আমাদের একজন ভাল মা দরকার;প্রতাপ চন্দ্র বিশ্বাস

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, নভেম্বর ১৫, ২০২১

খোকন বিকাশ ত্রিপুরা জ্যাক,খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়ি সদর উপজেলার বৃহত্তর বাঙ্গালকাটি এলাকার খামার পাড়ায় ৬০ শতক জায়গায় সিয়াই হারুম উচ্চ বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন ও আলোআনা সভা অনুষ্ঠিত হয়েছে।এতে প্রতিপাদ্যের বিষয় ছিল,’শিক্ষা, ঐক্য,প্রগতি’।

সোমবার(১৫নভেম্বর)সকাল ১১টায় বাঙ্গালকাটি এলাকার খামার পাড়ায় সিয়াই হারুম স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপনের পরপরেই সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।সভায় পেরাছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস।

আলোচনা সভায় খাগড়াপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশা প্রিয় ত্রিপুরার সঞ্চলনায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন,আমাদের এই চেঙ্গীপাড়টা সবচেয়ে প্রত্যন্ত একটি এলাকা।যেটা একট ট্যুরিস্ট এলাকাও বটে।সেটা “মায়ুং কপাল”এলাকা।সেটা দেখার জন্য আমি বেশ কিছুদিন আগে আসছিলাম।তখন আমি এখানে এসে প্রত্যক্ষ করলাম যে,জায়গাটি অত্যন্ত দুর্গম।নদী পার হয়ে আসতে হয়।এখানে কোন ব্রীজ নেই।আর মায়ুং কপাল এলাকাটা অনেক উঁচু।সেখানে পাহাড়ে চড়তে হয়।ফলে এখানকার মানুষের জীবনযাত্রা অত্যন্ত কঠিন,অত্যন্ত কষ্টের।আমার কাছে সবচেয়ে বেদনাদায়ক বলে মনে হচ্ছে,লেখাপড়ার জন্য যে কয়েকটি প্রাইমারি স্কুল আছে,কিন্তু এখানে কোন হাই স্কুল নেই।ফলে বিশেষ করে মেয়েরা প্রাইমারি স্কুলের পরেই,খুব অল্প বয়সে ১৩-১৪বছরে বাল্যবিবাহ হয়ে যাচ্ছে।একটা মেয়ে ১৩বছরের বিবাহের পরে যদি ১৫বছরে মা হয়ে যায়,নতুন প্রজন্মে যারা আসছে,তারা কিন্তু শারিরীকভাবে তেমন সক্ষম হয়না।আমরা যদি একটি সফল ও উন্নত দেশ গড়তে চাই,সে মানুষগুলোকেও সুস্থ্য, সবল হতে হবে।সুস্থ্য এবং সুন্দর জাতি গঠনের জন্য আমাদের একটা ভাল মা দরকার।নতুন প্রজন্ম যারা আসছে তাদের শিক্ষিত,সুস্থ্য ও সবল করে গড়ে তুলতে হবে।এজন্য স্কুলের ব্যাপক ভূমিকা রয়েছে।

তিনি আরো বলেন,এখানে স্কুল প্রতিষ্ঠা হলে এলাকায় শিক্ষার হার বৃদ্ধি পাবে।শিক্ষিত মা গড়ে উঠবে। আমরা কাউকে পেছনে ফেলে নয়,আমরা সকলেই একসাথে কাজ করে যাবো।একসাথে এগিয়ে যাবো।সুন্দর একটা জাতি গঠন করার সকলকে এগিয়ে আসতে হবে। তবেই এদেশ এগিয়ে যাবে।ভবিষ্যতে আমরা একটি সুন্দর ও উন্নত বাংলাদেশ দেখতে পাবো।

এসময় সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান রনিক ত্রিপুরা,সদর উপজেলা আওয়ামীগের সভাপতি সনজীব ত্রিপুরা,রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক শিমুল ত্রিপুরা খুমুই ও এলাকার কার্বারী,গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।