স্বাভাবিকের দিকে কুয়েতের জনজীবন

প্রকাশিত: 6:59 PM, June 7, 2020

স্বাভাবিকের দিকে কুয়েতের জনজীবন। ধীরে ধীরে খুলছে দেশটির সব সরকারি-বেসরকারি, ব্যবসা-বাণিজ্য, দোকান-পাট আর যানবাহন। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় স্বাভাবিক জীবনে ফিরে যেতে তাদের সব ধরনের সতকর্তামূলক ব্যবস্থা ও পদক্ষেপ গ্রহণ করেছে।

সব ধরনের প্রতিষ্ঠানে কম সংখ্যাক কর্মী দিয়ে কার্যক্রম চালু করা হবে। গণজমায়েত যাতে না হয় সেদিকে খেয়াল রেখে নানা নির্দেশনা দেয়া হয়েছে। এক্ষেত্রে ভাইরাসের ঝুঁকি কমাতে শ্রমিকদের ফিঙ্গারপ্রিন্ট সিস্টেম বাতিল করা কিংবা শ্রমিকদের উপর নির্ভরতা কমিয়ে ইলেকট্রনিক সেবার উপর জোর দেয়ার মত বিষয়গুলো মাথায় রাখার কথা জানিয়েছে দেশটির সরকার।

চীন থেকে ছড়িয়েপড়া মহামারি করোনাভাইরাসে বিভিন্ন দেশে প্রতিদিনই বাড়ছে আক্রন্তের সংখ্যা। মৃত্যুর খাতায় যোগ হচ্ছে নতুন নতুন নাম। বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা ৬৯৮২৮৮৩ জন। মৃতের সংখ্যা ৪০২২৭৩ জন।

আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে সর্বমোট ৩৪১৩৪১৬ জন। মধ্যপ্রাচের দেশ কুয়েতে ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে করোনা রোগী শনাক্তের পর এর বিস্তার রোধে নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করে দেশটির সরকার। করোনা প্রাদুর্ভাব ঠেকাতে লকডাউন, কারফিউ, সামাজিক দূরুত্ব বজায় রাখাসহ কঠোর স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেছে।

৩১ মে থেকে পাঁচ ধাপে স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করেছে কুয়েত। ৬ জুন করোনায় আক্রান্ত সংখ্যা ৪৮৭ জন, আক্রান্তদের মধ্যে সুস্থতা লাভ করে ১০০৫ জন, ৫ জুন নতুন করোনায় আক্রান্ত সংখ্যা ৭২৩ জন, আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১০৫৪ জন। ৪ জুন নতুন করোনায় আক্রান্ত সংখ্যা ৫৬২ জন, আক্রান্তদের মধ্যে সুস্থতা লাভ করে ১৪৭৩ জন।

৩ জুন নতুন করে করোনায় আক্রান্ত সংখ্যা ৭১০ জন, আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১৪৬৯ জন। ২ জুন নতুন করোনায় আক্রান্ত সংখ্যা ৮৮৭ জন, আক্রান্তদের মধ্যে সুস্থতা লাভ করে ১৩৮২ জন। ১ জুন নতুন করোনায় আক্রান্ত সংখ্যা ৭১৯ জন, আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছে ১৫১৩ জন।

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, ৬ জনু পর্যন্ত সর্বশেষ দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩১১৩১ জন, মোট সুস্থতা লাভ করেছে ১৯২৮২ জন। চিকিৎসা চলছে ১১৯৫৯ জনের। দেশটিতে করোনায় সর্বমোট মৃতের সংখ্যা ২৫৪ জন। কুয়েতে করোনায় আক্রান্ত বাংলাদেশির সংখ্যা মোট ৩৫৩২ জন।

ভারতের নাগরিকদের মোট করোনা আক্রান্ত সংখ্যা ৯০৯৪ জন। মিশর নাগরিকদের মোট করোনায় সংখ্যা ৫২৯৯ জন। স্থানীয় কুয়েতি নাগরিকদের মোট করোনায় সংখ্যা ৬৮০৫ জন। এছাড়াও অন্যান্য দেশে নাগরিকদের সংখ্যা ৬৪০১ জন।