হজে অংশ নেবে না চার দেশ

প্রকাশিত: 11:46 AM, June 13, 2020
ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়ার পর এবার ব্রুনাই হজে অংশ নেবে না বলে সিদ্ধান্ত জানিয়েছে। ব্রুনাই দারুস সালাম সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছে দেশটির প্রভাবশালী ইংরেজি দৈনিক বোর্নিও বুলেটিন।
ব্রুনাই বার্তা সংস্থার উদ্ধৃতি দিয়ে বোর্নিও বুলেটিনের প্রতিবেদনে জানানো হয়েছে, হজযাত্রীরা আসন্ন হজে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন করলেও শুক্রবার পর্যন্ত সৌদি সরকারের সিদ্ধান্ত না জানার কারণে ব্রুনাই সরকার আসন্ন হজে প্রস্তুতিমূলক যে ব্যবস্থা নিয়েছিল তা স্থগিত করেছে।
অন্যদিকে, জেদ্দায় অবস্থিত মালয়েশিয়ান হজ মিশনের প্রধান কাউন্সিলর মোহাম্মদ সায়েমী তার দেশের হাজিরা আসন্ন ২০২০ সালের হজে অংশগ্রহণ করছেন না বলে মালয়েশিয়ান সরকারের সিদ্ধান্তের কথা জানিয়েছেন।
এদিকে, সৌদি আরবে বাংলাদেশ হজ মিশনের কাউন্সিলর মাকসুদুর রহমান জানিয়েছেন, আসন্ন হজ বিষয়ে সৌদি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাগুলোর সঙ্গে মিশনের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হচ্ছে।
তিনি বলেন, স্থানীয়ভাবে যারা হজে অংশগ্রহণ করবেন তাদের হজ পালনের ব্যয় এবং বহির্বিশ্ব থেকে ১০ নাকি ১৫ শতাংশ আর স্থানীয়ভাবে কত সংখ্যক হজযাত্রী অংশগ্রহণ করবেন তা নিয়ে বিশ্লেষণ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।