২০ রমজান পর্যন্ত খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়

প্রকাশিত: ৮:৩৭ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২২

আগামী ২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চালু রাখার নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষার্থীদের ঘাটতি পূরণ করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে।

২২ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-১ অধিশাখা থেকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দফতরগুলোতে।

মন্ত্রণালয়ের বিদ্যালয়-১ অধিশাখা থেকে উপসচিব মোহাম্মদ কামাল হোসেনের সই করা চিঠিতে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণ করতে আগামী ২০ রমজান পর্যন্ত শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চালু রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহেই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক মাসিক সমন্বয় সভায় ২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান চালুর বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। এর মধ্যে গত ১৯ মার্চ কুড়িগ্রামের এক অনুষ্ঠানেও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এ তথ্য জানান।

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। প্রায় দেড় বছর পর গত বছরের ১২ সেপ্টেম্বর স্কুলে দেওয়া হয় স্কুল-কলেজ।বেশিদিন এসব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখা যায়নি। সংক্রমণ বাড়তে থাকলে গত ২১ জানুয়ারি ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়।

ওমিক্রনের এই প্রভাব অবশ্য খুব বেশিদিন থাকেনি। সংক্রমণ কমতে থাকে দেশজুড়ে। এ পরিস্থিতিতে গত ২১ ফেব্রুয়ারি ফের খুলে দেওয়া হয় মাধ্যমিক পর্যায়ের স্কুল এবং কলেজ-বিশ্ববিদ্যালয়। পরে প্রাথমিক বিদ্যালয়েও শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়।