৪৮-এ পা দিলেন শচিন

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, এপ্রিল ২৪, ২০২১

করোনা প্রাদুর্ভাবের মাঝে আরেকটা ‘উৎসবহীন’ জন্মদিন কাটছে ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচিন টেন্ডুলকারের।

শনিবার (২৪ এপ্রিল) ৪৮ বছরে পা দিলেন ভারতের এই সাবেক ক্রিকেটার। করোনার জন্য গত বছর জন্মদিনের আগেই কোনো উৎসব করবেন না বলে ঘোষণা দিয়েছিলেন। আর এবার তো ভারতে করোনা পরিস্থিতি আরো ভয়াবহ। মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলায় রীতিমতো হিমশিম খেতে হচ্ছে ভারতকে।

শচিন নিজেও ক’দিন আগে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। গত বারের মতো এবারের জন্মদিনটাও তাই বড় কোনো উৎসব ছাড়াই কাটছে এই ব্যাটিং গ্রেটের। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভক্ত থেকে শুরু করে সতীর্থদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন শচিন। সৌরভ গাঙ্গালি থেকে সুরেশ রায়নারা টুইট করেছেন কিংবদন্তির জন্মদিনে।

১৯৭৩ সালের ২৪ এপ্রিল জন্ম শচিনের। ১৯৮৯ সালের ১৫ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক। পরবর্তী গল্পটা ভারতবর্ষের ক্রিকেট ইতিহাসে ‘রূপকথা’ হয়ে আছে।

২৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে শচিন ভারতীয় ক্রিকেটকে দিয়ে গেছেন অনেক কিছু। নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। ২০১৩ সালের নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট দিয়ে অবসরে যান শচিন।

আন্তর্জাতিক ক্রিকেটে তার রয়েছে ১০০টি সেঞ্চুরি। ২০০ টেস্টে রান করেছেন ১৫৯২১। ৪৬৩ ওয়ানডেতে করেছেন ১৮৪২৬ রান। একটি মাত্র টি-টোয়েন্টি খেলে রান করেছেন ১০।