ঢাকা, ৭ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ | ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

৫০ বছরের মধ্যে পৃথিবী নিজ কক্ষপথে সবচেয়ে দ্রুত ঘুরছে


প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৮, ২০২১

আমরা সকলে জানি পৃথিবী নিজ কক্ষপথে একটা নির্দিষ্ট সময় নিয়ে ঘোরা সম্পন্ন করে। পৃথিবী ২৪ ঘণ্টায় তার অক্ষের ওপর একবার পাক খায়। কিন্তু ২০২০ সালের জুন মাস থেকে পৃথিবীর এই ঘুর্ণন গতি বৃদ্ধি পেয়েছে। বিগত ৫০ বছরের তুলনায় পৃথিবী সময়ের চেয়ে দ্রুত গতিতে চলেছে। বর্তমানে পৃথিবী ২৪ ঘণ্টার আগেই তার নিজের অক্ষের উপর ঘুরা সম্পন্ন করে ফেলছে।

এই ঘুর্ণন গতির কারণে পৃথিবীর সমস্ত দেশের সময় বদলে যাচ্ছে। বিজ্ঞানীদের নিজ নিজ জায়গায় থাকা অ্যাটোমিক ঘড়ির সময় পরিবর্তন করতে হবে। অর্থাৎ এবার বিজ্ঞানীদের তাদের ঘড়িতে নেতিবাচক লিপ সেকেন্ড যুক্ত করতে হবে। ১৯৭০ সাল থেকে এখন পর্যন্ত ২৭ লিপ সেকেন্ড যুক্ত করা হয়েছে।

ব্রিটিশ ওয়েবসাইট ডেইলি মেইলে প্রকাশিত রিপোর্ট বলছে, বিগত বেশ কয়েক দশক ধরে, পৃথিবী ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে তার অক্ষের ওপর ঘুরে। তবে গত বছরের জুন থেকে ২৪ ঘণ্টার কম সময়ের মধ্যে ঘূর্ণন শেষ করছে। এই মুহুর্তে, পৃথিবী ২৪ ঘণ্টার মধ্যে ০.৫ মিলি সেকেন্ডের কম সময় নিয়ে ঘুরছে। যার ফলে আমাদের ২৪ ঘণ্টা থেকে ০.৫ মিলি সেকেন্ড কমে গেছে।

২৪ ঘণ্টার মধ্যে ৮৬,৪০০ সেকেন্ড হয়। গত বছরের জুন থেকে এই ৮৬,৪০০ সেকেন্ড থেকে ০.৫ মিলিসেকেন্ড হ্রাস পেয়েছে। ১৯ জুলাই দিনটি ২৪ ঘণ্টার থেকে ১.৪৬০২ মিলি সেকেন্ড কম ছিল। এর আগের সবচেয়ে ছোট দিনটি ছিল ২০০৫ সালে। তবে গত একবছরে এই রেকর্ড মোট ২৮ বার ভেঙে পড়েছে। সময়ের এই পরিবর্তনটি কেবল অ্যাটোমিক ঘড়িতে দেখা যায়।

এর কারণে অনেক সমস্যা আসতে পারে। আমাদের যোগাযোগ ব্যবস্থায় অনেক সমস্যা হতে পারে। কারণ আমাদের স্যাটেলাইট, এবং যোগাযোগ ডিভাইসগুলো সৌর সময় অনুসারে সেট করা আছে। এই সময় তারা, চাঁদ এবং সূর্যের অবস্থান অনুযায়ী নির্ধারিত হয়।